এক ডজন প্রস্তাব দিয়েছে বাংলাদেশ

এক ডজন প্রস্তাব দিয়েছে বাংলাদেশ
বাংলাদেশর পক্ষ থেকে বিজিবি-বিএসএফ এর ডিজি পর্যায়ের বৈঠকে এক ডজন প্রস্তাব দেয়া হয়েছে। প্রাধান্য দেয়া হয়েছে সীমান্তে হত্যা, মাদক ও অস্ত্র চোরাচালান এবং বাংলাদেশে জোর করে ঢুকিয়ে দেয়ার বিষয়কে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে ৪ দিনব্যাপী সীমান্ত সম্মেলন বুধবার থেকে ধরা হলেও বৃহস্পতিবার সকাল ১০টা ৪৫ মিনিটে আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এ সম্মেলন চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত।

বিজিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে এ সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নেয়।

বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসার ছাড়াও এ দলে রয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা। সম্মেলনে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ছয় সদস্যের ভারতীয় প্রতিনিধি দল অংশ নিচ্ছে। দলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের সম্মেলনে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা, আহত করা; সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে ফেনসিডিল, গাঁজা, মদ, ইয়াবা, ভায়াগ্রা-সেনেগ্রা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান; অস্ত্র, গোলা-বারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার; বাংলাদেশি নাগরিকদের ধরে নিয়ে যাওয়া, আটকে রাখা; অবৈধভাবে সীমান্ত অতিক্রম; বাংলাদেশে জোরপূর্বক অনুপ্রবেশ করানো; মানসিক ভারসাম্যহীন ভারতীয় নাগরিকদের বাংলাদেশে পুশ-ইন; সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ; উভয় দেশের সীমান্ত নদীর তীর সংরক্ষণ কাজ; বাংলাবান্ধা আইসিপিতে দর্শক গ্যালারি নির্মাণ; সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা বাস্তবায়নে যৌথ টহল পরিচালনা; রিজিয়ন-ফ্রন্টিয়ার পর্যায়ের অফিসারদের নিয়মিত বৈঠক আয়োজন; পার্বত্য অঞ্চলে হিল ফ্লাইং প্রশিক্ষণ ও অপারেশন পরিচালনা এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক যোগাযোগ ও বিরাজমান সৌহার্দ্য বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু