আইইউবি, বিমরাড ও ইকার্ডের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

আইইউবি, বিমরাড ও ইকার্ডের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর
ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি), বাংলাদেশ ইনস্টিটিউট অব মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড) এবং আইইউবি’র ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (ইকাড) মধ্যে ত্রি-পক্ষীয় চুক্তি হয়েছে।

সোমবার রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই চুক্তি স্বাক্ষরিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন, বিমরাড’র উপদেষ্টা অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল কাজী সারওয়ার হোসেইন এবং ইকাড’র পরিচালক সালিমুল হক নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

গবেষণা সহায়তার ক্ষেত্রে তথ্য এবং উপকরণ বিনিময় করা, সমুদ্র বিষয়ক, জলবায়ু পরিবর্তন ও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট যে কোনও ইস্যুতে যৌথ গবেষণা, প্রশিক্ষণ, সেমিনার, সম্মেলন, কর্মশালা, সিম্পোজিয়াম, ওয়েব সেমিনার ইত্যাদি যৌথভাবে আয়োজন করা এই চুক্তি সম্পাদনের মূল্য উদ্দেশ্য।

এছাড়া সমুদ্র ও সংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতামূলক বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা প্রকল্প গড়ে তোলা এবং জলবায়ু পরিবর্তন, সামুদ্রিক সম্পদ এবং সামুদ্রিক সীমারেখার ওপর সহযোগিতামূলক প্রকাশনা প্রকাশ করাও হবে এই চুক্তির অন্যতম লক্ষ্য।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আইইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, ফিন্যান্স কমিটির চেয়ারম্যান ট্রাস্টি জাভেদ হোসেইন, আইইউবি’র বে অব বেঙ্গল ইনস্টিটিউট প্রোজেক্টের সিনিয়র ফেলো তারিক এ করিম, আইসিসিসিএডি’র উপ-পরিচালক মিজান খান, বিআইএমআরডি’র পরিচালক (প্রশাসন) অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন এ জেড এম শামীম খান পাঠান এবং বিআইএমআরডি’র গবেষণা কর্মকর্তা হোসনাই নাসরিন উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি