সংসদে জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮ শূন্য পদ

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-১৯ ১৯:৩৮:৫৭, আপডেট: ২০২০-০১-১৯ ১৯:৩৯:৩৬

বর্তমানে সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮ টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। রোববার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে কিশোরগঞ্জ-৩ আসনের এমপি মুজিবুল হকের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে নিয়মিত নিয়োগ প্রদান করা হচ্ছে। ২০১৯ সালের পহেলা জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে ৩৭তম বিসিএস এর মাধ্যমে ১২৪৮ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে এবং ৩৯ তম বিসিএস এর মাধ্যমে বিশেষ ৪ হাজার ৬ ১১ জন কর্মকর্তাকে স্বাস্থ্য ক্যাডারে সর্বমোট ৫ হাজার ৮৫৯ জন কর্মকর্তাকে নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়া ৪০তম বিসিএস এর মাধ্যমে ১৯১৯ জনকে বিভিন্ন পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এ সময় মন্ত্রী বিভিন্ন পদে লোক নিয়োগের সংসদে তুলে ধরেন। মোরশেদ আলম (নোয়াখালী-২) এর এক প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন জানান দেশে বর্তমানে চাকুরী জীবির সংখা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন।

জনপ্রশাসনে কর্মকর্তার সংখ্যা ৬ হাজার ৫৫ মোশারফ হোসেনের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, দেশে জনপ্রশাসন মন্ত্রণালয়াধীন সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব ও অন্যান্য প্রথম শ্রেনীর পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তার সংখ্যা মোট ৬ হাজার ৫৫ জন। যার মধ্যে সিনিয়র সচিব ১০জন, সচিব ৬৭ জন, অতিরিক্ত সচিব ৫৪৭ জন,যুগ্ম সচিব ৬৫৮ জন, উপসচিব ১ হাজার ৬৯৩জন, সিনিয়র সহকারী সচিব ১ হাজার ৫২২ জন এবং সহকারী সচিবের সংখ্যা ১ হাজার ৫৫৮ জন।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।