জাপানের নতুন প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৯-১৬ ১৩:২২:০২, আপডেট: ২০২০-০৯-১৬ ১৩:২৪:১৬

জাপানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন দেশটির মন্ত্রিপরিষদ সচিব ইউশিহিদে সুগা।

বুধবার (১৬ সেপ্টেম্বর) পার্লামেন্টের ভোটে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

দেশটির নিম্নকক্ষের স্পিকার টাডামোরি ওশিমা জানিয়েছেন, পার্লামেন্ট সদস্যদের বৈধভাবে পড়া ৪৬২টি ভোটের মধ্যে ৩১৪টি পেয়েছেন ইউশিহিদে সুগা । খবর এএফপির।

গণমাধমের খবরে বলা হয়, ইউশিহিদে সুগা জাপানের নিম্নকক্ষ ডায়েটে খুব সহজেই প্রধানমন্ত্রীর ভোটে জয়লাভ করেছেন, যেখানে তার দল রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতৃত্বাধীন জোট সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

প্রধানমন্ত্রী শিনজো আবে প্রশাসনের মন্ত্রিপরিষদের মুখ্য সচিব ছিলেন ৭১ বছর বয়সী ইউশিহিদে সুগা ।

বর্তমান মেয়াদ পূরণের এক বছর আগেই গত ২৮ আগস্ট শারীরিক অসুস্থতার কারণে পদত্যাগের ঘোষণা দেন শিনজো আবে। জাপানে সবচেয়ে দীর্ঘমেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা আবে বেশ কয়েক বছর ধরে ‘আলসারেটিভ কোলাইটিস’ রোগে ভুগছেন।

ইউশিহিদে সুগার জন্ম কৃষক পরিবারে। ১৯৭৩ সালে নৈশ বিশ্ববিদ্যালয় টোকিও হোসেই থেকে আইনে স্নাতক পাস করেন তিনি। নিজের উপার্জিত অর্থে লেখাপড়া করা সুগা ১৯৮৬ সালে এলডিপিতে যোগ দেন। ১৯৯৬ সালে কানাজাওয়া প্রদেশ থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন।

নতুন প্রধানমন্ত্রী হিসেবে ইউশিহিদে সুগা শিনজো আবের প্রধানমন্ত্রিত্বের ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ পূরণ করবেন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।