ক্যাপিটাল গেইনে কর রেয়াত সুবিধা বহাল

ক্যাপিটাল গেইনে কর রেয়াত সুবিধা বহাল
শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে অর্জিত আয়ের (ক্যাপিটাল গেইন) ওপর কর রেয়াত সুবিধা বহাল রাখা হয়েছে। একই সঙ্গে মিউচুয়াল ফান্ডের অর্জিত লভ্যাংশ আয়ের ওপর উৎসে কর না কাটার সুবিধা থাকছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন আইনে এসব সুবিধা বহাল রাখা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ রহিত করে নতুনভাবে প্রণয়নকল্পে বিলটি জাতীয় সংসদে উত্থাপিত হয়। জাতীয় সংসদের বিল নং- ২১/২০২৩। ইতোমধ্যে বিলটি গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। নতুন আয়কর আইন অনুযায়ী, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) অধীনে পরিচালিত কোন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ করলে সাধারণ কর রেয়াত প্রযোজ্য হবে। অর্থাৎ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে প্রাপ্ত আয় করের আওতামুক্ত থাকবে।

এছাড়াও বিএসইসির স্বীকৃত মিউচুয়াল ফান্ড, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড (এটিবি), রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ফান্ড, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) আয়কে মোট আয় পরিগণনা থেকে বাদ দেওয়া হয়েছে।

জানতে চাইলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম অর্থসংবাদকে বলেন, তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ থেকে অর্জিত আয়কে আগের মতোই করের আওতামুক্ত রাখা হয়েছে। মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ পাওয়ার ক্ষেত্রে যে উৎসে কর কাটা হতো, সেটি নতুন আইনে বাদ দেওয়া হয়েছে। এর ফলে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগ সক্ষমতা বাড়বে, যা পুঁজিবাজারের উন্নয়নে সহায়ক হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত