ডিলিট হওয়া ফেসবুক পোস্ট ফিরিয়ে আনবেন যেভাবে

ডিলিট হওয়া ফেসবুক পোস্ট ফিরিয়ে আনবেন যেভাবে
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভুল করে কোনো পোস্ট মুছে ফেললে খুব সহজেই তা ফিরিয়ে আনা যায়। ভুলবসত যদি কোন পোস্ট মুছে যায়, সেটা তখন ফেসবুক সাইট থেকে একেবারেই মুছে যায় না। রিসাইকেল বিন নামের গোপন একটি ফোল্ডরে ডিলেট হওয়া পোস্ট জমা থাকে। ৩০ দিন পর্যন্ত তা পুনরুদ্ধার করার সুযোগ থাকে। তাই কখনো যদি ভুলে ফেসবুক পোস্ট বা স্ট্যাটাস মুছে যায়, তবে এই পদ্ধতি মেনে তা ফিরিয়ে আনা যাবে বা একেবারে মুছে ফেলা যাবে।

যেভাবে পোস্ট ফিরে পাবেন

এ জন্য ফেসবুক অ্যাপ খুলে নিজের প্রোফাইলে যেতে হবে। এখানে ‘এডিট প্রোফাইল’-এর পাশে থাকা তিন ডট আইকনে যান। প্রোফাইল সেটিংস পাতা আসবে। এখানকার মেনু থেকে ‘আর্কাইভ’ মেনুতে ক্লিক করুন। অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনে ‘রিসাইকেল বিন’-এ ক্লিক করুন। আইওএস বা আইফোনে ‘ট্র্যাশ’-এ যেতে হবে।

রিসাইকেল বিন বা ট্র্যাশে ফেসবুক থেকে মুছে যাওয়া পোস্ট ও ছবি পাওয়া যাবে। কোনো পোস্টকে পুনরুদ্ধার বা একেবারে মুছে ফেলতে চাইলে পোস্টের পাশের তিন ডট আইকনে ক্লিক করলে মেনু দেখা যাবে। এখান থেকে ‘রিস্টোর টু প্রোফাইল’-এ ক্লিক করলে পোস্টটি আবার আপনার ফেসবুক টাইমলাইনে চলে আসবে। আর একেবারে মুছে ফেলতে চাইলে এই মেনু থেকে ‘ডিলিট’ চাপতে হবে।

অর্থসংবাদ/এসইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়