ভোটের ফলাফলের পর জানা গেলো তিনি আসল নেতা নন

ভোটের ফলাফলের পর জানা গেলো তিনি আসল নেতা নন
অস্ট্রিয়ার সোশ্যাল ডেমোক্রেটিক দলের নেতৃত্ব নির্বাচনের ভোটের পর একজনকে বিজয়ী ঘোষণা করা হয়েছিল। কিন্তু দুই দিন পর জানা গেল, প্রথমে নেতা হিসেবে যাকে ঘোষণা করা হয়েছিল, তিনি আসলে নেতা নন। নেতা আরেকজন।

অস্ট্রিয়ার সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল এই সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি। দলটির নেতা নির্বাচনে সম্প্রতি ভোট হয়। এরপর গত শনিবার দলটির পক্ষ থেকে জানানো হয়, হান্স পিটার ডসকোজিল তাদের নতুন নেতা। কিন্তু দুই দিন পর, অর্থাৎ সোমবার দলটির পক্ষ থেকে আবার জানানো হয়, নেতা আসলে হান্স নন। নতুন নেতা আন্দ্রেস বাবলার। দলটির পক্ষ থেকে এ–ও জানানো হয়, কম্পিউটারের যে এক্সেল শিট ব্যবহার করে এই ফল ঘোষণা করা হয়েছিল, সেই শিটে ‘কারিগরি ত্রুটি’ ছিল। এ কারণে ভুলটা হয়েছে।

দলটির নেতা নির্বাচনে যে নির্বাচন কমিশন গঠন করা হয়েছিল, তার কমিশনার ছিলেন মিশেলা গ্রুবেসা। তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে যে ফল ঘোষণা করা হয়েছিল, তার সঙ্গে ব্যালটের হিসাব মেলেনি।

এই ভুল যে দলটির নেতারা ধরতে পেরেছিলেন, এমনটা নয়। সেখানে উপস্থিত এক সাংবাদিক বিষয়টি নজরে এনেছিলেন। এরপর নতুন করে আবার ভোট গণনা করা হয়।

নতুন এই নেতা নির্বাচনের মধ্য দিয়ে অস্ট্রিয়ার রাজনীতি নতুন মোড় নেবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, আন্দ্রেস স্থলাভিষিক্ত হচ্ছেন পামেলা রেন্ডি-ওয়াঙ্গারের জায়গায়। আর আন্দ্রেস স্বঘোষিত মার্ক্সবাদী নেতা।

অস্ট্রিয়াকে বামপন্থায় ফিরিয়ে নিতে চান এই নেতা। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নবিরোধী তিনি। একসময় বিভিন্ন গুদামে শ্রমিক হিসেবে কাজ করতে তিনি।

অর্থসংবাদ/এই.ইউ

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া