বাংলাদেশকে ৮৬ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

বাংলাদেশকে ৮৬ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক
জলবায়ু সহনশীল কৃষি এবং সড়ক নিরাপত্তায় বাংলাদেশকে প্রায় ৮৬ কোটি (৮৫ কোটি ৮০ লাখ) ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৮ হাজার ৫৮০ কোটি টাকা। এ বিষয়ে বুধবার দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইআরডি সম্মেলন কক্ষে চুক্তিতে সাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক। বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রোগ্রাম অন এগ্রিকালচার অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, ইন্টারপ্রেনিয়রশিপ অ্যান্ড রেজিলিয়েন্স (পার্টনার) প্রকল্পের আওতায় ৫০ কোটি ডলার ব্যয় করা হবে। এর মাধ্যমে খাদ্য নিরপত্তা, পুষ্টি নিশ্চিতকরণ, শস্য বৈচিত্র্যায়ন, জলবায়ু সহনশীল শস্য উৎপাদন, যুব উদ্যোক্তা তৈরিসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এছাড়া রোড সেফটি প্রকল্পের আওতায় ৩৫ কোটি ৮০ লাখ ডলার ব্যয় করা হবে। এ প্রকল্পের মাধ্যমে দেশের সড়ক নিরাপত্তা ব্যবস্থা উন্নত করা হবে।

এছাড়া নির্বাচিত উচ্চঝুঁকিপূর্ণ মহাসড়ক এবং জেলা সড়কে দুর্ঘটনায় মৃত্যু ও আহত কমাতে সহায়ক হবে। দুটি জাতীয় মহাসড়ক-(গাজীপুর-এলেঙ্গা) এবং নাটোর থেকে নবাবগঞ্জ পর্যন্ত প্রকল্পের আওতায় উন্নত প্রকৌশল নকশা, স্বাক্ষর ও চিহ্নিতকরণ, পথচারীদের সুবিধা, গতি প্রয়োগ এবং জরুরি সেবাসহ ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থা করা হবে। এটি পাইলট প্রকল্প হিসাবে কাজ করবে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ