ফেসবুক রিলস দেখতে না চাইলে করণীয়

ফেসবুক রিলস দেখতে না চাইলে করণীয়
সামাজিক যোগাযোগমাধ্যমে রিলস বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। রিলসে আরও জনপ্রিয় করে তুলতে গত বছর থেকে ফেসবুক রিলস-এ পরীক্ষামূলকভাবে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে মেটা।

ইনস্টাগ্রাম রিলসের মতো ফেসবুকেও চালু হয়েছে নতুন সুবিধা ফেসবুক রিলস। এই সুবিধা কাজে লাগিয়ে যেকোনো ব্যবহারকারী ছোট ছোট ভিডিও বানিয়ে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন।

এমনকি এ থেকে আয়ের সুযোগও দিচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। একটি ফেসবুক রিলস মূলত ৩ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত দীর্ঘ হয়ে থাকে। কিন্তু অনেকেই নিজের টাইমলাইনে দেখতে চান না এই রিলস। এটা দেখানো একেবারে বন্ধ করা না গেলেও কিছু পদ্ধতি অনুসরণ করে রিলের প্রদর্শন কমিয়ে আনা যাবে।

জেনে নেই কীভাবে?
ফেসবুকের ওয়েব সংস্করণে রিলস সচরাচর দেখা যায় না। তাই আপনি যদি অ্যাপ ছেড়ে ফেসবুকের ওয়েবসাইট নিয়মিত ব্যবহার করেন, তাহলে রিলস দেখা থেকে মুক্তি পাবেন।

এ ছাড়া ফেসবুকের আগের সংস্করণগুলোতে রিলস দেখা যায় না। আইফোন ছাড়া অ্যান্ড্রয়েডের ফেসবুকের পুরোনো সংস্করণগুলোতে রিলস দেখা যাবে না।

ফেসবুক অ্যাপ থেকে যখনই রিলস দেখার জন্য টাইমলাইনে কোনো ‘সাজেশন’ আসবে, তখন রিলসের ডান দিকের কোনার তিন ডট আইকনে ক্লিক করুন। এখানে থাকা ‘হাইড’–এ ক্লিক করুন। এভাবে কিছুদিন ধারাবাহিকভাবে হাইড করতে থাকলে ফেসবুকের অ্যালগরিদম ধীরে ধীরে রিলস দেখানো কমাতে থাকবে। কারণ, আপনি ফেসবুকে যাই পছন্দ করছেন, ফেসবুকের অ্যালগরিদম আরও বেশি করে আপনাকে সেগুলোই দেখায়।

এ ছাড়া কখনো যদি ফেসবুক রিলস হঠাৎ চালু হয়ে যায়, তাহলে চালু থাকা অবস্থায় রিলসের নিচের তিন ডট আইকনে ক্লিক করুন। মেনু থেকে ‘হাইড রিল’ অপশন চাপুন। এভাবে যে রিল ভালো লাগবে না, সেটির ক্ষেত্রে একই নিয়মে হাইড করুন। তাহলে ফেসবুকের অ্যালগরিদম আপনার জন্য এটি দেখানো কমিয়ে দিতে থাকবে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়