সিপিএলে চ্যাম্পিয়ন খেলোয়াড় তিনি, আইপিএলে কোচ

সিপিএলে চ্যাম্পিয়ন খেলোয়াড় তিনি, আইপিএলে কোচ
সবকিছু ঠিকঠাক থাকলে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলোয়াড় হিসেবেই অংশ নেয়ার কথা ছিল ৪৮ বছর বয়সী লেগস্পিনার প্রবীণ তাম্বের। কিন্তু নিয়মের মারপ্যাঁচে পড়ে তাকে এখন কোচের দায়িত্ব পালন করতে হবে আইপিএলে। অথচ সপ্তাহখানেক আগেও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলোয়াড় হিসেবে শিরোপা জিতেছেন তিনি।

এবারের আইপিএলের নিলামে ভিত্তিমূল্য ২০ লাখ রুপি দিয়ে তাম্বেকে কিনে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু অবসরের আগেই অন্য দেশের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলায়, তার খেলোয়াড় হিসেবে আইপিএলে অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আয়োজকরা।

আইপিএল থেকে নিষিদ্ধ হলেও ওয়েস্ট ইন্ডিজের সিপিএলে কলকাতা নাইট রাইডার্সের মালিকের আরেক দল ত্রিনবাগো নাইট রাইডার্সে খেলেছেন তাম্বে এবং জিতেছেন শিরোপা। সফল সিপিএল শেষ করে আইপিএলে ঠিকই যোগ দিচ্ছেন তিনি কিন্তু খেলোয়াড় নয়, কলকাতার কোচিং স্টাফের অংশ হিসেবে।

কেকেআরের প্রধান নির্বাহী ভেংকি মাইশোর নিশ্চিত করেছেন, এবারের আইপিএল কলকাতার খেলোয়াড় সাহায্য করার জন্য কোচিং স্টাফের সঙ্গে থাকবেন ৪৮ বছর বয়সী প্রবীণ তাম্বে। মূলত ভক্ত-সমর্থকদের প্রবল দাবীর মুখে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে কেকেআর টিম ম্যানেজম্যান্ট।

ত্রিনবাগোর হয়ে খেলার সময় তাম্বের স্পৃহা ও কর্ম তৎপরতায় মুগ্ধ হয়েছে কেকেআর এবং তাকে দলের নেয়ার জন্য ভক্তদের কাছ থেকেও মিলেছে অনেক আবেদন। তাই এবারের আইপিএলে তাম্বেকে দলের সঙ্গে যুক্ত করা হয়েছে। কেকেআরের সিইওর আশা, আমিরাতের স্পিন ফ্রেন্ডলি কন্ডিশনে তাম্বের অভিজ্ঞতা কাজে লাগবে।

কেকেআরের এক লাইভ সেশনে তাম্বের প্রশংসায় ভেংকি মাইশোর বলেছেন, ‘প্রবীণ তাম্বে একটা নতুন দ্বার উন্মোচন করেছেন। তার মতো বয়সের একজনের জন্য এটি সহজ বিষয় নয়। কিন্তু মাঠে কিংবা মাঠের বাইরে দলের মধ্যে দারুণ এক প্রাণশক্তি বয়ে আনেন তিনি। ত্রিনবাগোতে তার ইতিবাচকতা ব্যাপক আলোচিত ছিল। সবসময় নিজেকে উজাড় করে দিতে বদ্ধ পরিকর তাম্বে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে