জাপানীজ ছাদ বাগান প্রযুক্তি ‘মিদরী চান’ স্থাপন করেছে এসিআই

জাপানীজ ছাদ বাগান প্রযুক্তি ‘মিদরী চান’ স্থাপন করেছে এসিআই

ছাদ বাগান সহজে নির্মান করতে দেশে এসিআই ফার্টিলাইজারের নগর কৃষি বিভাগ ‘এসিআই অরণ্য’পরিচিত করতে যাচ্ছে জাপানীজ প্রযুক্তি ‘মিদরী চান’। এই প্রযুক্তি ব্যবহারে ছাদ ভালো থাকার পাশাপাশি আলাদা করে গাছে পানি দিতে হয় না। বৃষ্টির পানি গাছের শেডের নিচে নির্মিত ট্রেতে জমা হয় এবং সেখান থেকেই গাছ তার প্রয়োজন অনুযায়ী পানি গ্রহন করে। যেকোন ধরনের গাছ লাগানো যায়। এই প্রযুক্তি সহজলভ্য ও সাশ্রয়ী দামে পৌঁছে দিতে কাজ করবে এসিআই ফার্টিলাইজার।


আজ বুধবার (৭ জুন) সকাল ১১ টায় রাজধানীর তেজগাঁওয়ে জাপানীজ প্রযুক্তি ‘মিদরী চান’ স্থাপন ও উদ্ধোধন করা হয়।


অনুষ্ঠানে জাপান থেকে আগত ডেলিগেটবৃন্ধ ও টিম এসিআই ফার্টিলাইজার উপস্থিত ছিল। মিদরী চান প্রযুক্তি দেশে ব্যবহারের বিষয়ে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর বলেন ‘মিদরী চান প্রযুক্তি ব্যবহারে তাপমাত্রা কমানোর পাশাপাশি সেচের ব্যবহারও কমে। এছাড়াও পরিবেশ দূষণ কমানোর পাশাপাশি বায়ু নির্মল ও সতেজ রাখবে’।


তিনি আরও বলেন, ‘শহর অঞ্চলে ছাদবাগানকে উৎসাহিত করতে মিদরী চান প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’


অন্য বছরগুলোর তুলনায় এই বছর প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে নগরবাসীর জীবন৷ বৃদ্ধি পেয়েছে তাপমাত্রা৷ শহরের প্রায় ৬০ শতাংশ জায়গা দখল করে আছে ফাঁকা ছাদ, যা তাপমাত্রা বৃদ্ধিতে বেশ সহায়ক৷ এমন পরিস্থিতিতে ঢাকাকে বসবাসের উপযোগী করতে হলে গাছ লাগানোর কোনো বিকল্প নেই৷ যেহেতু সমতলে গাছ লাগানোর জায়গা তেমন নেই, সেহেতু বাড়ির ছাদে কিংবা ব্যালকনিতে সঠিকভাবে বাগান করা হলে তাপমাত্রা অনেকাংশেই কমানো সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা৷


‘মিদরী চান’ প্রযুক্তি শহরের তাপ মাত্রা কমাবে, ছাদ ভালো রাখবে, বায়ু দুষন কমাবে, যে ভবনের ছাদে এটা স্থাপন করা হবে তার নিচের তলার তাপমাত্রা ৫ ডিগ্রি পর্যন্ত কমাবে ফলে শীতাতপ নিয়ন্ত্রনে বিদ্যুৎ কম খরচ হবে, পানি খুব কম লাগবে, পানি দেয়ার জন্য লোকবলও খুব কম লাগবে, পানি পাম্প করে উপরে উঠাতে হবে না ফলে সেখানেও বিদ্যুৎ সাশ্রয় হবে। জাপানী কোম্পানি কাউয়াদা’র উৎপাদনকৃত ‘মিদরী চান’ প্রযুক্তি জাপানের বৃহৎ ব্যাবসায়ী গোষ্ঠী মারুবেনীর সহযোগিতায় এসিআই এই প্রযুক্তি বাংলাদেশে বাজারজাতকরণ করবে।


প্রসঙ্গত, জাতীয় কৃষি নীতি ২০১৮ তে বিশেষায়িত কৃষির আওতায় ছাদকৃষির প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণের উপর গুরুত্ব প্রদান করা হয়েছে। ছাদবাগান স্থাপনের জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগ ও আর্থিক ও কারিগরি সহায়তাও বেশ জরুরি। এরই ধারাবাহিকতায় এসিআই অরন্য এই কর্মসূচি গ্রহন করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়