তাপমাত্রা ৪১.১ ডিগ্রি, ৬ বিভাগে বৃষ্টির আভাস

তাপমাত্রা ৪১.১ ডিগ্রি, ৬ বিভাগে বৃষ্টির আভাস
গরমে পুড়ছে প্রায় সারাদেশ। সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে। এ দাবদাহ থেকে সহসাই মুক্তি মিলছে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে ঢাকাসহ ছয় বিভাগে স্বল্প পরিসরে হালকা বৃষ্টির আভাসও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

একদিকে তাপমাত্রা বেশি, এর ওপর বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও বেশি। সবমিলিয়ে মানুষের দুর্ভোগের সীমা নেই। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় হালকা পরিশ্রমেই ঘেমে-নেয়ে একাকার। ফ্যানের নিচে থেকেও ঘামছে মানুষ। তাপপ্রবাহ কোথাও মৃদু কোথাও তীব্র।

চলমান তাপপ্রবাহ আরও ৫/৬ দিন অব্যাহত থাকতে পারে, একই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর অনুভূতিও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

রোববার (৪ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। নীলফামারীর সৈয়দপুরে তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

একই সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টিও হয়েছে। গত ২৪ ঘণ্টায় (শনিবার সন্ধ্যা৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা) রংপুরে ১৩, নিকলিতে ১৩, ফেনীতে ১২, শ্রীমঙ্গলে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রাঙ্গামাটি, কুমিল্লা ও সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

নীলফামারী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

গত বছরের চেয়ে এবার দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশে আসতেও দেরি করছে। গত বছরের ৩১ মে মৌসুমি বায়ু টেকনাফ পর্যন্ত এসেছিল। আগামী পাঁচদিনের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

তবে জুনের মাঝামাঝি সময় পর্যন্ত বর্ষা বাংলাদেশের উপকূলে পৌঁছানোকে স্বাভাবিক মনে করেন আবহাওয়াবিদরা।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সারাদেশে শৈত্যপ্রবাহের আভাস
ফের ঘন কুয়াশার চাদরে পঞ্চগড়
বছরের শুরুতেই শৈত্যপ্রবাহের সম্ভাবনা
বৃষ্টি ও তাপমাত্রা নিয়ে যা জানালো আবহাওয়া অধিদপ্তর
পঞ্চগড়ে তাপমাত্রা বাড়লেও কমছে না শীত
আজকের তাপমাত্রা রেকর্ড
ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ
তিন বিভাগে বৃষ্টির আভাস
বায়ু দূষণের শীর্ষে যে পাঁচ কারণে থাকছে ঢাকা
বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা, মান ‘ঝুঁকিপূর্ণ’