ইবিতে গুচ্ছভুক্ত 'এ' ইউনিট সম্পন্ন, স্বতন্ত্র 'ডি' ইউনিট আগামী ৫ই জুন

ইবিতে গুচ্ছভুক্ত 'এ' ইউনিট সম্পন্ন, স্বতন্ত্র 'ডি' ইউনিট আগামী ৫ই জুন
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বিজ্ঞান বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) 'এ' ইউনিটের ভর্তি পরিক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ভবনে এ পরিক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অনুপস্থিত ছিল ১৬৭ জন শিক্ষার্থী এবং মোট উপস্থিতি ৯৬.৬ শতাংশ।

শনিবার (৩ জুন) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সুশৃঙ্খল পরিবেশের মধ্যদিয়ে পরিক্ষাটি সম্পন্ন হয়েছে।

পরিক্ষা চলাকালে পূর্বদিনের মতো উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বিভিন্ন ভবন পরিদর্শন করেন। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান, ‘এ’ ইউনিটের সমন্বয়কারী জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

পরীক্ষা চলাকালে নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা পুলিশের পাশাপাশি র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়। অপরাধ দমনে মনিটরিংয়ে ছিলেন ভ্রাম্যমান আদালত।

এছাড়াও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার-স্কাউট গ্রুপের সদস্যরা শৃঙ্খলারক্ষাসহ বিভিন্নভাবে পরীক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত ছিলেন। পরীক্ষার্থীদের সহজে সিট খুঁজে পাওয়ার সুবিধার্থে ক্যাম্পাসের মেইন গেট ও একাডেমিক ভবনগুলোর সামনে সিট প্ল্যান সংবলিত ডিজিটাল ব্যানার লাগানো হয়।

একইসাথে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অবিভাবকদের সার্বিক সহযোগিতা করার জন্য নানা কর্মসূচি গ্রহণ করেছে শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দরা। পরীক্ষার্থী ও অবিভাবকদের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হওয়া পাঁচটি একাডেমিক ভবনের ছাত্রলীগের হেল্প ডেস্ক। যার মধ্যে ছিল, তথ্য সহায়তা বুথ, মেডিকেল বুথ, বিনামূল্যে ঠান্ডা পানি বিতরণ, মাস্ক বিতরণ, কলম বিতরণ ইত্যাদি।

এছাড়াও অনেক পরীক্ষার্থীই সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারেননা। এমতাবস্থায় এসব পরীক্ষার্থীর সহায়তায় ‘জয় বাংলা’ বাইক সার্ভিসের মাধ্যমে কেন্দ্রে পৌছে দিয়েছেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আমি যে কক্ষ গুলোতে গিয়েছি সবগুলোতে নব্বই শতাংশের অধিক শিক্ষার্থীর উপস্থিতি দেখেছি। আজকেরটাসহ তিনটি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সবগুলোতেই আমি দেখেছি আইনশৃঙ্খলাবাহিনী, শিক্ষক, কর্মকর্তা,কর্মচারীদের কোনো গাফিলতি ছিলো না সবাই আন্তরিক ভাবে তাদের দায়িত্ব পালনগুলো করেছে।

অপরদিকে, স্বতন্ত্র ডি ইউনিটের (ধর্মতত্ত্ব) ভর্তি পরীক্ষা আগামী ৫ জুন। মোট ৩২০ টি আসনের বিপরীতে ডি ইউনিটের আবেদন সংখ্যা ২ হাজার ১২৭ টি। আসন প্রতি লড়বে ৭ জন। শনিবার (৩ জুন) আইসিটি সেল সূত্রে এ তথ্য জানা যায়।

রেজিস্ট্রার দফতর সূত্রে জানা গেছে, আগামী ৫ জুন বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে গত ১০ মে এই ইউনিটের ভর্তি আবেদন শুরু হয়ে শেষ হয় ২১ মে। ‘ডি’ ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব অনুষদের তিনটি (আল-কুরআন, আল-হাদিস ও দা‘ওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ) ও কলা অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগে ৩২০টি আসনের বিপরীতে লড়বেন ভর্তিচ্ছুরা। এক ঘণ্টায় মোট ৮০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি