তীব্র গরমে মূত্রনালী ইনফেকশনের আশঙ্কা

তীব্র গরমে মূত্রনালী ইনফেকশনের আশঙ্কা
তীব্র দাবদাহে হাঁসফাঁস গোটা দেশ। অতিরিক্ত গরমে হিটস্ট্রোকের মতো মারাত্মক সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি দেখা দেয়। এর পাশাপাশি ঘামাচি, পানিস্বল্পতা, অবসাদ, অ্যালার্জি, সূর্যরশ্মিতে চামড়া পুড়ে যাওয়া এমনকি মূত্রনালী সংক্রমনের আক্রান্ত হওয়ার সম্ভাবনাও থাকে।

মূত্রনালীর সংক্রমণ হল আমাদের কিডনি থেকে মূত্রনালী পর্যন্ত দীর্ঘ যাত্রার যেকোনো অংশে সংক্রমণ। এক্ষেত্রে জ্বালাপোড়া, ব্যথা, প্রস্রাবে রক্ত, পেটে ব্যথা, তলপেটে ব্যথা, জ্বর, কাঁপুনি ইত্যাদি এই রোগের লক্ষণ হতে পারে।

মনে রাখতে হবে প্রচণ্ড গরমে ইউটিআই বা ইউরিন ইনফেকশনের ঝুকি বেশি থাকে। এ সময় ঘামের মাধ্যমে শরীরের বেশির ভাগ পানি চলে যায়। ফলস্বরূপ, প্রস্রাব আউটপুট বা প্রস্রাব পর্যাপ্ত হয় না। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ে।

অনেকে মনে করেন ইউটিআই শুধুমাত্র মহিলাদের জন্য। এই ধারণা সম্পূর্ণ ভুল। বরং নারী-পুরুষ নির্বিশেষে এই সংক্রমণ ঘটতে পারে। এখন প্রশ্ন হচ্ছে, গ্রীষ্মে ইউরিন ইনফেকশন কীভাবে প্রতিরোধ করা যায়? আসুন জানা যাক-

ইউরিন ইনফেকশনের আশঙ্কামুক্ত থাকতে পর্যাপ্ত পানিপানই মুল অস্ত্র​।

চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, ইউরিন ইনফেকশন প্রতিরোধে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা উচিত। আসলে শরীরে পানির অভাব হলে প্রস্রাব হয় না। ব্যাকটেরিয়া তখন মূত্রনালীতে বৃদ্ধি পেতে পারে। এই কারণে সংক্রমণ ঘটে।

অন্যদিকে প্রস্রাবের আউটপুট স্বাভাবিক হলে প্রস্রাবের সঙ্গে শরীর থেকে ব্যাকটেরিয়া বেরিয়ে আসবে। ফলে সংক্রমণের সম্ভাবনা থাকে না। তাই গরমের দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার পানি পান করুন। তবেই আপনি সুস্থ থাকবেন।

​ডাবের পানি ও ফলের রস পান করুন​

শুধু পানি পান করলেই ইউরিন ইনফেকশন প্রতিরোধ করা যায়। কিন্তু অনেকেই দিনে ৩ থেকে ৪ লিটার পানি পান করতে পারেন না। সেই অভাব পূরণ করতে তারা ডাবের পানি এবং ফলের রস পান করতে পারেন।

বোতলজাত পানি ও ফলের রস শরীরে পানির অভাব পূরণ করবে। খনিজ, ভিটামিন এবং ইলেক্ট্রোলাইটও শরীরে পৌঁছাবে। এই কারণে সংক্রমণ সহজেই নির্মূল করা যায়। তাই চিন্তার কোনো কারণ নেই।

বাইরের টয়লেট কম ব্যবহার করুন​

ঢাকা শহরের রাস্তায় রাস্তায় পাবলিক টয়লেট। এসব টয়লেট ব্যবহার করার সময় আপনাকে সচেতন হতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই এই রোগের জীবাণু পায়খানা থেকে ছড়ায়। তাই এই সময়ে অন্তত পাবলিক টয়লেট এড়িয়ে চলার চেষ্টা করুন।

বিশেষ করে মহিলাদের পাবলিক টয়লেট এড়িয়ে চলা উচিত। তবে দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখাও বিপদের কারণ। তাই একান্তে প্রস্রাব করতে হবে। তবে আপনি প্রস্রাব করার আগে টয়লেটের মেঝেতে একটি বিশেষ স্প্রে ব্যবহার করতে পারেন। এটি ব্যাকটেরিয়া মেরে ফেলবে। ফলে সংক্রমণের ঝুঁকি কমে যাবে।

প্রস্রাব চেপে রাখলেই বিপদ

প্রস্রাব ধরে রাখা ব্যাকটেরিয়াকে মূত্রাশয়ে দীর্ঘ সময়ের জন্য থাকতে দেয়। এবং দুর্ভাগ্যের সাথে, জীবাণু এর মধ্যে বহুগুণ বৃদ্ধি করতে পারে। তখন ইউরিন ইনফেকশন হতে পারে।

এই অবস্থায় সচেতন হওয়া ছাড়া আর কোনো গতি নেই। তাই ৩০ মিনিট বা তার বেশি সময় প্রস্রাব আটকে রাখবেন না। পরিবর্তে, আপনি প্রস্রাব করার সাথে সাথে মূত্রাশয় পরিষ্কার করুন। সুস্থ থাকতে পারবেন। ইউরিন ইনফেকশনের ঝুঁকি কমে যাবে।

​চিকিৎসকের পরামর্শ নিন​

​অনেকে বছরে একাধিক বার এই অসুখে আক্রান্ত হন। তাদের বিশেষভাবে সচতেন হতে হবে। চিকিৎসকের পরামর্শ নিন। আর নিজের বুদ্ধিতে অ্যান্টিবায়োটিক কিনে খাবেন না। এতে ড্রাগ রেজিস্টেন্স তৈরি হয়। পরে আর সেই অ্যান্টিবায়োটিক কাজ করবে না।

বরং সমস্যা সমাধানে চিকিৎসকের পরামর্শ নিন। কী কারণে বারবার, এমন সমস্যা হচ্ছে তা খুঁজে বের করে দেখতে হবে। তারপর চিকিৎসা।

অর্থসংবাদ/এস.ইউ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভারতে সাড়ে ৭ মাসে সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা
করোনার নতুন ভ্যারিয়েন্ট, ভারতে ২৪ ঘণ্টায় ৭ মৃত্যু
একবছরে সুপার স্পেশালাইজডে সেবা নিলেন ৪১ হাজার রোগী
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু
দেশে এইডসে  আক্রান্ত ১২৭৬, মৃত্যু ২৬৬
পশ্চিমবঙ্গে ছড়াচ্ছে নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস
ডেঙ্গুতে মোট মৃত্যু ১৭০০ ছুঁই ছুঁই
করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১
ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্ত ১৮৮ জন
দেশে ডাক্তার-নার্সের ঘাটতি আছে