প্রবাসী আয় খাতে প্রণোদনা ব্যয় ৬২ বিলিয়ন টাকা

প্রবাসী আয় খাতে প্রণোদনা ব্যয় ৬২ বিলিয়ন টাকা
প্রবাসীদের বৈধ পথে পাঠানো রেমিট্যান্সের ওপর প্রণোদনা বাড়ানো হয়েছে। আগে এ প্রণোদনা ২ শতাংশ ছিল, তবে ২০২২ সালের প্রথম দিন থেকে তা বাড়িয়ে আড়াই শতাংশ করার ঘোষণা দেয় অর্থ মন্ত্রণালয়।

২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে প্রবাসী আয় খাতে প্রণোদনা বাবদ ৬২ বিলিয়ন টাকা ব্যয় করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) ২০২৩-২০২৪ সালের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। অর্থনৈতিক সঙ্কটের মধ্যে এই সরকারের শেষ বাজেট নিয়ে আসলেন তিনি। তিনি আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেন।

অর্থমন্ত্রী বলেন, রপ্তানি খাতের সম্প্রসারণ ও প্রবৃদ্ধি, প্রবাসী আয়ের প্রবাহের সমৃদ্ধি, কৃষি খাতের আধুনিকায়ন, তৈরিপোশাক শিল্প খাতে পরিবেশবান্ধব প্রযুক্তির সম্প্রসারণ, তথ্য-প্রযুক্তি খাতের সেবা রপ্তানি উদ্বুদ্ধ করা হচ্ছে।

বিদ্যুৎচালিত গাড়িসহ অন্যান্য হাইব্রিড প্রযুক্তির প্রচলন বৃদ্ধির উদ্দেশ্যে আর্থিক প্রণোদনা বৃদ্ধির জন্য ২য় প্রেক্ষিত পরিকল্পনা এবং ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা- উভয় পরিকল্পনা দলিলেই গুরুত্বারোপ করা হয়েছে। অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হিসেবে কৃষি ও রপ্তানি খাত প্রতি বছর বিশেষ গুরুত্ব পাচ্ছে। ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় প্রেরণ উৎসাহিত করতে ২ দশমিক ৫ শতাংশ নগদ প্রণোদনার পাশাপাশি বৈদেশিক মুদ্রার বিনিময় হারও অন্যান্য খাতের তুলনায় বৃদ্ধি করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেটে প্রবাসী আয় খাতে প্রণোদনা বাবদ ৬২ বিলিয়ন টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ