ধনীদের জন্য সুখবর

ধনীদের জন্য সুখবর
আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সারচার্জমুক্ত সম্পদের সীমা ৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ৪ কোটি টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১ জুন) সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করে তিনি বলেন, যাদের মোট সম্পদের পরিমাণ ৪ কোটি টাকা, তাদের ন্যূনতম ১০ শতাংশ সারচার্জ দিতে হবে।

বর্তমানে ব্যক্তি করদাতার সম্পদসীমা ৩ থেকে ১০ কোটি টাকার মধ্যে থাকলে, অথবা একাধিক গাড়ি কিংবা শহর এলাকায় ৮ হাজার বর্গফুট রিয়েল এস্টেট থাকলে তাকে ১০ শতাংশ সারচার্জ দিতে হয়। ২০ থেকে ৫০ কোটি টাকা পর্যন্ত সম্পদের ওপর ৩০ শতাংশ এবং ৫০ কোটি টাকার উপরে সম্পদের জন্য ৩৫ শতাংশ সারচার্জ দিতে হয়।

অর্থমন্ত্রী বলেন, নিট পরিসম্পদের মূল্যমান ৪ কোটি টাকা অতিক্রম করলে ১০ শতাংশ এবং নিট পরিসম্পদের মূল্যমানের সর্বোচ্চ সীমা ১০০ কোটি টাকা অতিক্রম করলে সারচার্জের পরিমাণ ৩৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।’

তিনি বলেন, ‘সারচার্জের এই বিধানটি গত কয়েক বছর ধরে বলবৎ রয়েছে। স্বতন্ত্র করদাতাদের সারচার্জ সমাজের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আয় ও সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করে।’

অর্থমন্ত্রী আরও বলেন, লেভি সারচার্জের ক্ষেত্রে, ব্যক্তিগত করদাতাদের ভিত্তিতে সারচার্জ ধার্যের প্রয়োগ সহজতর করতে ও মধ্যবিত্ত করদাতাদের বোঝা কমাতে নেট সম্পদের মূল্য প্রকাশ করে।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে প্রায় ১৫ হাজার ব্যক্তি করদাতা ৬০০ কোটি টাকা সারচার্জ দিয়েছেন ।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ