প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা

প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে সাড়ে পাঁচ হাজার কোটি টাকা
বিদায়ী অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে। আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৪২ হাজার ৯৫ কোটি টাকা। যা চলতি অর্থবছরের তুলনায় ৫ হাজার ৪৪৫ কোটি টাকা বেশি। ২০২২-২৩ অর্থবছরে প্রতিরক্ষা খাতে ৪০ হাজার ৩৬০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। পরে সংশোধিত আকারে দাঁড়ায় ৩৬ হাজার ৬৫০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরে প্রতিরক্ষা খাতে ৩৭ হাজার ২৮০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করা হয়েছে, তাতে প্রতিরক্ষা খাতের বরাদ্দ মোট বাজেটের ৫ দশমিক ৫৩ শতাংশ।

গত এক যুগে প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ বেড়েছে সাড়ে তিন গুণের বেশি। ২০০৯-১০ অর্থবছরে আওয়ামী লীগ সরকারের তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রতিরক্ষা খাতে ১১ হাজার ৯৫৫ কোটি টাকা বাজেট বরাদ্দ রাখেন।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতা গ্রহণের পর সশস্ত্র বাহিনীর জন্য ‘ফোর্সেস গোল ২০২১’ প্রণয়ন করে। যার আওতায় সেনা, নৌ ও বিমানবাহিনীকে আধুনিকায়ন শুরু হয়।

এই লক্ষ্য অর্জন হওয়ার পর ‘ফোর্সেস গোল ২০৩০’ নামে আরেকটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নে কাজ করছে সরকার। এ পরিকল্পনার মধ্যে রয়েছে সশস্ত্র বাহিনীর আকার ও কলেবর বৃদ্ধি, আধুনিক যুদ্ধ-সরঞ্জাম সংগ্রহ ও সর্বোচ্চ পর্যায়ের প্রশিক্ষণ প্রদান। এ ছাড়া দেশীয় প্রতিরক্ষা শিল্প গড়ে তোলার বিষয়টিকেও প্রাধান্য পেয়েছে এই পরিকল্পনায়।

আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশে’ বলা হয়েছে, দেশের নিরাপত্তা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষায় সশস্ত্র বাহিনীর সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিরক্ষা নীতিমালা প্রণয়ন করেছিলেন। সেই নীতিমালার ভিত্তিতে আওয়ামী লীগ সশস্ত্র বাহিনীকে সব বিতর্কের ঊর্ধ্বে রাখার যে নীতি নিয়েছিল, তা অব্যাহত রাখবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ