জ্বালানিতে বসছে সুনির্দিষ্ট শুল্ক

জ্বালানিতে বসছে সুনির্দিষ্ট শুল্ক
দফায় দফায় জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে অব্যাহত মূল্যস্ফীতির নাভিশ্বাসের মধ্যেই রাজস্ব আদায় ঠিক রাখতে এবার ১৩ ধরনের জ্বালানির সুনির্দিষ্ট শুল্ক নির্ধারণের প্রস্তাব আসতে যাচ্ছে। আগামী বাজেটে প্রায় সব জ্বালানির সুনির্দিষ্ট শুল্ক সর্বোচ্চ ১৩.৭৫ টাকা করতে যাচ্ছে সরকার, যা বাজেট ঘোষণার দিন অর্থাৎ আজ (১ জুন) থেকেই কার্যকর হতে পারে।

কেরোসিন, লাইট ডিজেল, মোটর স্পিরিট এবং জেট ফুয়েলসহ ১১ ধরনের পেট্রোলিয়াম পণ্যে প্রতি লিটারে নির্দিষ্ট শুল্ক হবে ১৩.৭৫ টাকা।

বর্তমানে ১২ ধরনের জ্বালানির শুল্ক হার ১০%। আসন্ন বাজেটে সুনির্দিষ্ট শুল্ক আরোপ করা হলে তা খুচরা মূল্যে বেশি প্রভাব ফেলবে বলে জানা গেছে অর্থমন্ত্রীর সূত্র থেকে।

পেট্রোলিয়াম তেল এবং বিটুমিনাস খনিজ থেকে প্রাপ্ত তেলের উপর বিদ্যমান শুল্ক ৫%। নতুন বাজেট অনুযায়ী এগুলোর প্রতি ব্যারেলের দাম ১১১৭ টাকা (লিটার প্রতি ৭.০২ টাকা) হতে পারে। প্রতি টন ফার্নেস অয়েলের সুনির্দিষ্ট শুল্ক ৯,১০৮ টাকা (লিটার প্রতি ৯.১০ টাকা) করার প্রস্তাব দেওয়া হয়েছে।

সরকার আগামী বাজেটে ১৩টি তেল ও পেট্রোলিয়াম পণ্য আমদানির উপর বিদ্যমান ৫% অগ্রিম কর প্রত্যাহারের পরিকল্পনা করেছে; যার ফলে জনগণ মুদ্রাস্ফীতির চাপ থেকে কিছুটা স্বস্তি পাবে বলে জানা গেছে অর্থ মন্ত্রণালয়ের সূত্রে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, অগ্রিম কর অপসারণের ফলে অপরিশোধিত তেল, ডিজেল, জেট ফুয়েল, কেরোসিন এবং বেস অয়েল সহ অন্যান্য জ্বালানির দাম কমবে।

কিন্তু সুনির্দিষ্ট শুল্কের কারণে বিশ্বব্যাপী মূল্য হ্রাসের পরও লাভবান হওয়ার সুযোগ নেই গ্রাহকদের। যেমন, প্রতি লিটার কেরোসিনে ১৩.৭৫ টাকা শুল্ক প্রযোজ্য হবে, তা বৈশ্বিক মূল্য হ্রাস বা বৃদ্ধি যাই হোক না কেন।

আইএমএফ এর ৪.৭ বিলিয়ন ডলারের ঋণ প্যাকেজের প্রতিশ্রুতি অনুযায়ী, সরকার জ্বালানির মূল্য বাজারে ছেড়ে দিবে এবং ভর্তুকি বন্ধ করবে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতে সরকারের ভর্তুকি ছিল ২৩ হাজার কোটি টাকা, যা আসন্ন অর্থবছরে ৩৪ হাজার কোটি হতে পারে।

বর্তমানে, ফার্নেস অয়েল, জেট ফুয়েল ডিজেল এবং অকটেনের মতো প্রধান জ্বালানি তেলের দামের মধ্যে মোট ৩৪% সরকারি শুল্ক ও কর রয়েছে, যার মধ্যে ১০% শুল্ক, ১৫% ভ্যাট, ২% অগ্রিম আয়কর এবং ৫% অগ্রিম কর অন্তর্ভুক্ত রয়েছে। অগ্রিম কর অপসারণ করলে জ্বালানি তেলের দামের উপর সামগ্রিক কর ২৯%-এ নেমে আসবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ