তিন বিষয়ে গুরুত্ব দিলে স্থায়ী হবে পুঁজিবাজার: ডিএসই চেয়ারম্যান

তিন বিষয়ে গুরুত্ব দিলে স্থায়ী হবে পুঁজিবাজার: ডিএসই চেয়ারম্যান
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সিনিয়র সচিব ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেছেন, পুঁজিবাজার উন্নয়নে তিনটি বিষয়কে গুরুত্ব দিতে হবে। আর এই তিনটি বিষয়কে যদি সঠিক অবস্থানে নিয়ে যাওয়া যায় তাহলে পুঁজিবাজারের বর্তমান অবস্থা স্থায়ীত্ব হবে। বিষয় তিনটি হলো- দক্ষ জনশক্তি, পণ্যের বহুমুখীকরণ এবং পুঁজিবারকে একটি তথ্য প্রযুক্তি নির্ভর বাজার।

শনিবার (১২ সেপ্টেম্বর) পুঁজিবাজার সাংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ) ও বাংলাদেশ মার্চেন্টস ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত পুঁজিবাজারের বর্তমান অবস্থা ও আগামী দিনের করনীয় শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউনুসুর রহমান বলেন, পুঁজিবাজারের উন্নয়নের জন্য কয়েকটি বিষয়ের উপর আমি জোড় দেবো। তার ভিতরে তিনবার বলবো গভর্নেন্স, গভর্নেন্স এবং গভর্নেন্স শক্তিশালী করতে হবে। যারা বাজার নিয়ে অনিয়ম-কারসাজী করে তাদেরকে যদি বিচারের আওতায় আনা যায় তাহলে মানুষ বাজারের প্রতি আস্থা ফিরে পাবে। একই সাথে পুঁজিবাজারকে সাসটেইনেবল করার জন্য দক্ষ জনবল, পণ্যের বহুমুখীকরণ এবং তথ্য প্রযুক্তি নির্ভর বাজার গড়ে তুলতে হবে।

তিনি বলেন, তথ্য প্রযুক্তির দিকে দিয়ে সব চেয়ে খারাপ অবস্থায় রয়েছে বাংলাদেশের পুঁজিবাজার। সারাদেশে পুঁজিবাজার সম্প্রসারণের জন্য তথ্য প্রযুক্তির কোনো বিকল্প নাই।

ইউনুসুর রহমান বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় আমাদের দেশে ক্ষুদ্র বিনিয়োগকারীর আধিপত্য বেশি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত