শ্রীলংকার জন্য ৩৫ কোটি ডলার ঋণ অনুমোদন এডিবির

শ্রীলংকার জন্য ৩৫ কোটি ডলার ঋণ অনুমোদন এডিবির
শ্রীলংকার জন্য ৩৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়ন ও বাজেট সহায়তার অংশ হিসেবে শ্রীলংকাকে এ ঋণ দিচ্ছে আঞ্চলিক ঋণদাতা সংস্থাটি। খবর রয়টার্স।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এক্সটেনডেড ফান্ড ফেসিলিটির আওতায় এ ঋণ দিচ্ছে বলে জানায় ম্যানিলাভিত্তিক সংস্থাটি। সোমবার পর্ষদ বৈঠকে ঋণ অনুমোদন করেছে এডিবি।

স্বাধীনতা পরবর্তী সবচেয়ে বড় আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলংকা। গত মার্চে আইএমএফ থেকে ২৯০ কোটি ডলারের বেইলআউট প্যাকেজ নিশ্চিত করেছে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটি। আইএমএফের সহায়তা কর্মসূচি এগিয়ে নিতে শ্রীলংকাকে সেপ্টেম্বরের মধ্যে ঋণ পুনর্গঠন কাঠামো বাস্তবায়নের আহ্বান জানিয়েছে আইএমএফ।

এক বিবৃতিতে এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগো আসাকাওয়া বলেন, শ্রীলংকায় চলমান গভীর সংকট ও নাগরিকদের উপর তার প্রভাব নিয়ে উদ্বিগ্ন এডিবি। বিশেষ করে দরিদ্র ও সমাজের পিছিয়ে পড়া অংশ এবং নারীরা মারাত্মক ঝুঁকিতে রয়েছে। চলমান সংকট মোকাবেলা, অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়ন, টেকসই পুনরোদ্ধার ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিতে শ্রীলংকার পাশে থাকার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এডিবি।

শ্রীলংকার বৈদেশিক ঋণের আকার ৭১০ কোটি ডলার। এর মধ্যে চীনের রয়েছে ৩০০ কোটি ডলার, ভারতের ১৬০ কোটি ডলার ও প্যারিস ক্লাবের ২৪০ কোটি ডলার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া