পাঁচ হাজার হুন্ডি ব্যবসায়ীর এজেন্টশীপ বাতিল

পাঁচ হাজার হুন্ডি ব্যবসায়ীর এজেন্টশীপ বাতিল
অবৈধ হুন্ডি ব্যবসার অভিযোগে পাঁচ হাজারের বেশি এজেন্টের এজেন্টশীপ বাতিল করা হয়েছে। এছাড়াও অবৈধ হুন্ডি ব্যবসা, গেমিং, বেটিং, ক্রিপ্টো সংক্রান্ত বেশকিছু মামলায় ৪৩ জনকে গ্ৰেফতার করেছে সিআইডি। সোমবার (২৯ মে) বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, রেমিট্যান্স বৃদ্ধি ও বৈদেশিক মুদ্রার স্থিতিশীলতা রক্ষায় বিএফআইইউ অর্থপাচার রোধে নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় অবৈধ হুন্ডি ব্যবসার অভিযোগে এখন পর্যন্ত ৫ হাজার ৫ জন এজেন্টের এজেন্টশিপ বাতিল করা হয়েছে। এছাড়াও ৫ হাজার ৭৬৬ জন এজেন্ট ও ০৯ জন ডিস্ট্রিবিউটরের বিরুদ্ধে শাস্তিমূলক ব‍্যবস্থা গ্ৰহণের জন্যে তাদের তথ্য সিআইডিতে প্রেরণ করেছে বিএফআইইউ।

এখন পর্যন্ত হুন্ডি ব্যবসায়ীদের ১২ হাজার ৬২৫টি বেনিফিশিয়ারির হিসাব জব্দ করা হয়েছে। এসব হিসাবের জব্দকৃত অর্থের পরিমাণ চার কোটি ২২ লাখ ৪০ হাজার ৩৯৬ টাকা। এর মধ্যে মোরাল সুয়েশন করে সচল করে দেয়া মোট ৩২৮টি হিসাবে বৈধভাবে ১ কোটি ২৬ লাখ ৩০ হাজার ৯২২ টাকা রেমিট্যান্স এসেছে।

বিএফআইইউ সূত্র জানায়, অবৈধ হুন্ডি, গেমিং, বেটিং, ক্রিপ্টো সংক্রান্ত ১৫টি মামলায় সিআইডি ৪৩ জনকে গ্ৰেফতার করেছে। হুন্ডি সংক্রান্ত ৭৩ টি ইন্টেলিজেন্স রিপোর্ট, অবৈধ গেমিং, বেটিং, সংক্রান্ত ০৯ টি ইন্টেলিজেন্স রিপোর্ট, এবং ট্রেন্ড মিস-ইনভয়েসিং সংক্রান্ত ৩১টি রিপোর্ট আইন প্রয়োগকারী সংস্থায় প্রেরণ করেছে ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স।

জানা গেছে, এখন পর্যন্ত বিএফআইইউ ৬৬৪টি ওয়েবসাইট, ১৪৮টি অ্যাপস এবং সোস্যাল মিডিয়ার ৪০১টি পেইজ ব্লক করেছে। এসব ওয়েবসাইট, পেইজ এবং অ্যাপস হুন্ডি ব্যবসা, গেমিং, বেটিং, ক্রিপ্টো লেনদেনের সঙ্গে সম্পৃক্ত ছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা