সিএসইতে ইউএসটিসির শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্যুর সম্পন্ন

সিএসইতে ইউএসটিসির শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্যুর সম্পন্ন
পুঁজিবাজার সম্পর্কে সম্যক ধারণা ও প্রায়োগিক পরিচালনা সম্পর্কে অবহিত হওয়া এবং জ্ঞান দক্ষতা বৃদ্ধিতে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) পরিদর্শন করে ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি চিটাগং (ইউএসটিসি)-এর ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীর একটি দল।

২৫ মে (বৃহস্পতিবার) তারা চট্রগ্রামস্থ সিএসই’র কার্যালয় পরিদর্শন করে।

এসময় উপস্থিত ছিলেন সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ গোলাম ফারুক, চিফ রেগুলেটরি অফিসার মোহাম্মদ মাহাদী হাসান, সিএফএ, ম্যানেজার, ট্রেক কমপ্লায়েন্স, আদনান আব্দুর রাকিব এবং হেড অফ ইন্টারনাল অডিট মোহাম্মদ বারাকাত শফি।

অনুষ্ঠানে ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি চিটাগং (ইউএসটিসি)-এর ব্যবসায় প্রশাসনবিভাগ থেকে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ সাহাবুদ্দিন, ডিন (অ্যাক্টিং), ফ্যাকাল্টি অব বিজনেস এডমিনিস্ট্রেশন এবং এসোসিয়েট প্রফেসররুপম চৌধুরী।

স্বাগত বক্তব্যে গোলাম ফারুক বলেন, বাংলাদেশ পুঁজিবাজার-এর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর নির্দেশনা অনুযায়ী এবং বিনিয়োগ শিক্ষার অংশ হিসেবে সিএসই নিয়মিত এ ধরনের অনুষ্ঠান আয়োজন করে আসছে। যেহেতু পুঁজিবাজারের প্রোডাক্ট এবং নির্দেশনা প্রায়শই পরিবর্তিত, সংযোজিত এবং পরিবর্ধিত হতে থাকে তাই অবশ্যই নতুন পরিবর্তনের সম্পর্কে ধরনা পেতে নতুন প্রজন্মের ইনভেস্টরদের এই ধরনের অনুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ প্রয়োজন।

অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের পুঁজিবাজারের বর্তমানে প্রচলিত প্রোডাক্ট বিষয়ে শিক্ষার্থিদের অবহিত করেন। এছাড়াও আর্থিক পরিকল্পনা, ঝুঁকি এবং পুঁজিবাজারেরন সাথে সম্পর্কিত রিটার্ন সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং তাদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধি করার মাধ্যমে সুরক্ষার জন্য তাদের সাথে বিভিন্ন বিষয় আলোচনা করা হয়। উক্ত অনুষ্ঠানে পুঁজিবাজার সম্পর্কে সামগ্রিক ধারণা প্রদান করতে ও প্রায়োগিক পরিচালনা বিষয়ে অবহিত করতে সিএসইর হেড অফ ট্রেনিং অ্যান্ড এওয়্যারনেস এম সাদেক আহমেদ তার উপস্থাপনা প্রদান করেন।

অনুষ্ঠানে উপস্থিত ব্যাক্তিরা মনে করেন বিভিন্ন স্তরের শিক্ষার্থী ও বিনিয়োগকারীদের জন্য এ ধরনের শিক্ষাকার্যক্রম অনুষ্ঠান পুনঃপুনঃ অনুষ্ঠিত হওয়া প্রয়োজন যা পুঁজিবাজারকে আরো বেগবান করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত