অর্থনীতির উন্নয়নে বিমা খাতকে ভালো করতে হবে

অর্থনীতির উন্নয়নে বিমা খাতকে ভালো করতে হবে
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশের প্রতিষ্ঠানগুলোতে যোগ্য লোকের খুবই অভাব। আজ শুক্রবার সিএফও সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত এক ভার্চূয়াল এক ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি বলেন, বাংলাদেশে সঠিক জায়গায় সঠিক লোক নেই। দেশের উন্নয়নে যোগ্য লোককে যোগ্য জায়গায় বসাতে হবে। সবাইকে প্রফেশনাল হতে হবে। তাহলে দেশের উন্নয়ন হবে। দেশ ঠিকভাবে চলবে।

সংগঠনের সভাপতি শাহিন ইকবালের সভাপতিত্বে তিনমাসব্যাপী ট্রেনিং প্রোগ্রামের সঞ্চালনা করেন সিএফও সোসাইটির সাবেক সভাপতি শহিদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্য বিএসইসির চেয়ারম্যান বলেন, দেশের পুঁজিবাজারে এখন প্রতিষ্ঠানগুলো লিড দিচ্ছে। আর তাতে ফল দাঁড়িয়েছে গত আগস্ট মাসে বিশ্ব পুঁজিবাজারে সবচেয়ে সেরা হয়েছে। এ ছাড়াও করোনাপরবর্তী সময়ে বাংলাদেশের অর্থনীতি ভালো উল্লেখ করে তিনি বলেন, দেশের গার্মেন্টস সেক্টর ভালো করছে, রেমিট্যোন্স আসছে। নতুন কোম্পানি ইনফ্রাস্ট্রাকচার গড়ে তোলা হচ্ছে। পাবলিক সেক্টরগুলো ভালো হচ্ছে। এতেই বুঝা যায় দেশের অর্থনীতি ভালো।

দেশের বিমা সেক্টর অত্যন্ত খারাপ অবস্থায় রয়েছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, আমি সাধারণ বিমার চেয়ারম্যান ছিলাম। কাছ থেকে দেখেছি বিমা খাতের কি খারাপ অবস্থা। বিমা সেক্টরে যোগ্য লোক নেই। অর্থনীতির উন্নয়নে বিমা সেক্টরকে ভালো করতে হবে। সরকার এখন এই বিমা সেক্টরকে ভালো করার জন্য কাজ করছে। ধাপে ধাপে লোক তৈরি করা হচ্ছে বিমা খাতের জন্য।

সিএফও ইনস্টিটিউট স্কলারশিপ দেয়ার উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগকে সাধুবাদ জানান তিনি। আশা করছি সিএফও সোসাইটি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলেও মনে বিএসইসি চেয়ারম্যান।

ভার্চুয়াল এ অনুষ্ঠানে আইএমএফের সিনিয়র অর্থনীতিবিদ ড. ফয়সাল আহমেদ এবং সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক লুৎফে সিদ্দিক বিশেষ অতিথি ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা