জবিতে ফ‍্যাক্ট চেকিং শীর্ষক কর্মশালা

জবিতে ফ‍্যাক্ট চেকিং শীর্ষক কর্মশালা
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে নলেজ শেয়ারিং সেশন অন ফ‍্যাক্ট চেকিং শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) সিসিডি বাংলাদেশের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের ১২ তলায় ৮১৭ নম্বর রুমে এটি অনুষ্ঠিত হয়।

কর্মশালাটিতে ফ্যাক্ট চেকিংয়ের মাধ্যমে কিভাবে গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন‍্যান‍্য মাধ্যমের প্রকাশিত তথ‍্যের ফ‍্যাক্ট চেক করে তথ‍্যের সত‍্যতা যাচাই করা যায় সে বিষয়ে আলোচনা এবং হাতে কলমে ফ‍্যাক্ট চেকিং শেখানো হয়। এছাড়া কর্মশালায় বর্তমান সময়ে ফ‍্যাক্ট চেকিংয়ের গুরুত্ব তুলে ধরা হয়।

কর্মশালাটি দুটি সেশনে বিভক্ত ছিল। এরমধ্যে প্রথম সেশনটি পরিচালনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ইব্রাহীম বিন হারুন। এই সেশনে তিনি ফ‍্যাক্ট চেকিং কি, ফ‍্যাক্ট চেকিং কাদের জন‍্য, ফ‍্যাক্ট চেকিং কেন এত গুরুত্বপূর্ণ, মিসইনফরমেশন, ডিজইনফরমেশন এবং ম্যালইনফরমেশন নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এরপর দ্বিতীয় সেশনে বিভাগের প্রভাষক এস কে আবু রায়হান সিদ্দিকী তথ্যের ফ‍্যাক্ট চেক করার বিষয়গুলো প্রাক্টিক্যালভাবে (ব্যবহারিক) শেখান। এর মধ্যে ছিল ওয়েবসাইট যাচাই করা, ডোমেইন নেইম যাচাই করা, কিভাবে কোন তথ্য আরকাইভ করে রাখা যায়, কোন কন্টেন্ট যাচাই করা, ছবি যাচাই করা এবং ভিডিও যাচাই করা সহ যাবতীয় বিষয়গুলো বিস্তারিত শেখান।

উক্ত কর্মশালায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সংবাদিকতা বিভাগের ক‍্যাম্পাস সাংবাদিক ও শিক্ষার্থীদের মধ্য হতে প্রায় বিশ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি