শিক্ষকের পাওনা বুঝিয়ে দেয়ার দাবি জবি নীলদলের

শিক্ষকের পাওনা বুঝিয়ে দেয়ার দাবি জবি নীলদলের
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চাকরিচ্যুত প্রয়াত সহযোগী অধ্যাপক মীর মোশাররফ হোসেনের (রাজীব মীর) পরিবারকে আদালতের নির্দেশ অনুযায়ী তার চাকরির সব আর্থিক সুবিধা প্রদানসহ ১০ দফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল।

বৃহস্পতিবার (২৫ মে) নীলদলের সভাপতি অধ্যাপক ড. মো. জাকির হোসেন ও সাধারণ সম্পাদক ড. নাফিস আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওই দাবি জানানো হয়। এ ব্যাপারে উপাচার্যের কাছে লিখিত আবেদনও করা হয়েছে।

এর আগে ২০১৭ সালের ১০ জুলাই রাজিব মীরকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। এরপর তিনি আদালতে রিট করেন। তবে ২০১৮ সালের ২১ জুলাই চেন্নাইয়ে চিকিৎসাধীন অবস্থায় রাজীব মীর মারা যান। এরপর তার স্ত্রী সুমনা খান রিটটির পক্ষভুক্ত হন।

পরে ওই রিটের আদেশে আদালত রাজীব মীরের বরখাস্তের সিদ্ধান্ত বেআইনি ও অবৈধ ঘোষণা করে। এ ছাড়া মৃত্যুর আগ পর্যন্ত বেতন-ভাতাদি পরিশোধ করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়। তবে কয়েকবছর হয়ে গেলেও মৃত রাজীব মীরের পরিবারকে পাওনা বুঝিয়ে দেয় নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এজন্য রাজীব মীরের সহকর্মী আওয়ামীপন্থী শিক্ষকরা দ্রুত পরিবারকে পাওনা বুঝিয়ে দেয়ার দাবি জানান।

এদিকে শিক্ষকদের বাকি দাবিগুলো হলো- বঙ্গবন্ধু চেয়ারে উচ্চ মেধাসম্পন্ন যোগ্য এবং দক্ষ শিক্ষাবিদকে নিয়োগ, শিক্ষকদের শিক্ষাছুটি সংক্রান্ত চলমান জটিলতা নিরসন, মেয়াদোত্তীর্ণ সব পদে নিয়োগ, দর্শন বিভাগের প্রয়াত অধ্যাপক ড. নুরুল মোমেনের পেনশন সংক্রান্ত বিষয়টি নিষ্পত্তি, নতুন ক্যাম্পাস নির্মাণকাজ দ্রুত বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করা, শিক্ষক সমিতির পেশ করা জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন সংশোধন, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর অবসর ভাতা, গোষ্ঠী বীমা, ভবিষ্য তহবিল গঠন সংক্রান্ত প্রভাবিত সংবিধিসমূহের অনুমোদন করা।

এ ছাড়া শিক্ষকদের বিভিন্ন ভাতা সংক্রান্ত অডিট আপত্তি নিষ্পত্তি, শিক্ষকদের পরীক্ষার পারিতোষিকের বিষয়ে শিক্ষক সমিতির প্রস্তাব বাস্তবায়ন, বকেয়া বিল প্রদান, সেশনজট নিরসণ করার দাবি জানানো হয় বিজ্ঞপ্তিতে।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি