মালয়েশিয়া প্রবেশে বাধা কাটল বাংলাদেশীদের

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৯-১১ ০০:৩৭:২৭, আপডেট: ২০২০-০৯-১১ ০০:৩৯:৩১

মালয়েশিয়া প্রবেশে বাধা কাটল বাংলাদেশীদের

A woman wearing a face mask walks in front of Twin Towers in Kuala Lumpur, Malaysia, Wednesday, March 18, 2020. For most people the new COVID-19 coronavirus causes only mild or moderate symptoms, but for some it can cause more severe illness. (AP Photo/Vincent Thian)

বাংলাদেশসহ ২৩টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা জারির মাত্র দুই দিন পর তা শিথিল করেছে দেশটির সরকার।

দেশটির সংবাদ মাধ্যম স্টার অনলাইনের প্রকাশিত খবরে বলা হয়, স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দেশটির মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। এরপর কোভিড-১৯ এর নিয়মিত ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন দেশটির জ্যেষ্ঠ মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব।

তিনি বলেন, প্রবাসী এবং পেশাদারদের মালয়েশিয়ায় প্রবেশের আগে ইমিগ্রেশন ডিপার্টমেন্ট থেকে অনুমোদন নিতে হবে। তাদের আবেদনের সঙ্গে মালয়েশিয়ান ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিস অথবা সম্পর্কিত সংস্থা থেকে একটি সাপোর্ট লেটার থাকতে হবে।

এর আগে গত ৭ সেপ্টেম্বর শুরুতে মালয়েশিয়া সরকার জানায়, যেসব দেশে করোনা আক্রান্তের সংখ্যা দেড় লাখের বেশি সেই দেশগুলো মালয়েশিয়া প্রবেশে নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত থাকবে। কিন্তু দুইদিনের মাথায় ২৩টি দেশের নাগরিকদের ওপর আরোপিত ‘প্রবেশ নিষেধাজ্ঞা’ শিথিল করলো মালয়েশিয়া।

এছাড়া স্থায়ী বাসিন্দাদের পাশাপাশি মালয়েশিয়ান নাগরিকদের ভিনদেশি স্ত্রীদের প্রবেশেও বাধা নেই। তবে এটি হবে ‘ওয়ান-ওয়ে’ জার্নি, অর্থাৎ সেখানে গিয়ে তাদের থেকে যেতে হবে এবং পাস-হোল্ডার শিক্ষার্থীরাও দেশটিতে যেতে পারবেন। তবে নতুন কোনো শিক্ষার্থী পরবর্তী ঘোষণার আগে আবেদন করতে পারবেন না।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।