জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ
অবশেষে প্রাথমিক ভাবে বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রস্তুত হয়েছে দেশের সবচেয়ে বড় বায়ু বিদ্যুৎ কেন্দ্র ৷ বায়ুকে ব্যবহার করে চীনের সর্বশেষ প্রযুক্তির সমন্বয়ে কক্সবাজারের খুরুশকুল ইউনিয়নে নির্মিত এই বায়ু বিদ্যুৎ প্রকল্পে ১০ টি টার্বাইন থেকে আগামী ২-৩ দিনের মধ্যে প্রাথমিক ভাবে আনুমানিক ৩০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হবে।

বুধবার (২৪ মে) দুপুরে খুরুশকুলে নির্মিত বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে এসে এ কথা বলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

চীনের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউ এস ডিকে গ্রীন এনার্জি বাংলাদেশ লিমিটেড।কক্সবাজার তিনটি ইউনিয়নে নির্মিত ২২ টি টার্বাইনের মধ্যে ১০টি টার্বাইন সফল ভাবে স্থাপন করা হয়েছে।

বাকি ১২ টি টার্বাইন সহ বিদুৎ কেন্দ্রটি সরকারের এই মেয়াদকাল অর্থাৎ এ বছরের সেপ্টেম্বর অক্টোবর নাগাদ পরিপূর্ণ ভাবে উৎপাদনে যাওয়ার জন্য প্রস্তুত হবে বলে জানান তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

৯০০ কোটি টাকার এই প্রকল্পটির সব যন্ত্রপাতি আনা হয়েছে চীন থেকে। ২০২১ সালের মার্চে শুরু হওয়া প্রকল্পটিতে চীনা নাগরিক সহ প্রতিদিন কাজ করছে ৪০০র মত শ্রমিক। কেন্দ্রটি থেকে প্রতিটি টার্বাইনে ৩ মেগাওয়াট করে ২২ টি টার্বাইন থেকে ৬৬ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রীডে।

নবায়নযোগ্য পরিবেশন বান্ধব এই প্রকল্প জ্বালানি খাতে নতুন আশার আলো বলে অভিমত এর সাথে সংশ্লীষ্টদের।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু