ইউসিবির ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের লোগো উন্মোচন

ইউসিবির ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের লোগো উন্মোচন
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি’র এগ্রো সিএসআর ২০২৩’র আওতায় ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক প্রকল্পের পরিচিতি লোগো উন্মোচন এবং রুরাল ডেভেলপমেন্ট একাডেমি (আরডিএ)’র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

আজ বুধবার (২৪ মে) এই উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

শুরুতেই প্রকল্পের লোগো উন্মোচন করেন ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরিফ কাদরী। এরপর প্রকল্প সম্পর্কে বিস্তারিত ধারণা তুলে ধরেন ইউসিবির ডিএমডি ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান, প্রকল্পের সমন্বয়ক বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব রেজাউল করিম সিদ্দিকী এবং এই প্রকল্পের বাস্তবায়ন সহযোগী বিসেফ ফাউন্ডেশনের সহ-সভাপতি ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক। তারা প্রকল্প বিষয়ে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানের শেষ পর্বে এই প্রকল্পের গবেষণা-সহযোগী রুরাল ডেভেলপমেন্ট একাডেমি (আরডিএ)’র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আরিফ কাদরী এবং আরডিএর যুগ্ম-পরিচালক ও সিডিআরসির প্রকল্প পরিচালক মো. আব্দুল মজিদ প্রামানিক পিএইচডি স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইউসিবি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরিদুল ইসলাম; অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক নাবিল মুস্তাফিজুর রহমান; অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবুল আলম ফেরদৌস; উপ-ব্যবস্থাপনা পরিচালক এন মুস্তাফা তারেক; উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল্লাহ আল মামুন; উপ-ব্যবস্থাপনা পরিচালক আলমগীর কবির সহ বিসেফ ফাউন্ডেশন ও আরডিএ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে এ বছর কৃষিখাতে সহায়তাপ্রদানমূলক প্রকল্প−‘ভরসার নতুন জানালা’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের লক্ষ্য−দেশের খাদ্য নিরাপত্তা, উন্নত পুষ্টিমান নিশ্চিতকরণ এবং জলবায়ুসহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো।

এই প্রকল্পের আওতায় সারাদেশের প্রায় ৫০০ উপজেলা থেকে মোট ১৩০০০ কৃষি উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া দেশের ৪০টি উপজেলায় কৃষি-উদ্যোক্তাদের আধুনিক যন্ত্রপাতি সহায়তা প্রদানের মাধ্যমে কৃষির সমৃদ্ধিতে ‘মডেল এলাকা’ হিসেবে গড়ে তোলা হবে।

একইসঙ্গে এই প্রকল্পের আওতায় বাংলাদেশের ঝুঁকিপূর্ণ চরবাসীর পরিবারের খাদ্য ও পুষ্টি নিরাপত্তার উন্নতির জন্য জলবায়ু-স্মার্ট কৃষি বিপণন ব্যবস্থার উন্নয়নের উপর গবেষণার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই গবেষণা কাজ পরিচালনা করবে রুরাল ডেভেলপমেন্ট একাডেমি (আরডিএ)’র সহযোগী প্রতিষ্ঠান ‘চর ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার’ (সিডিআরসি)।

উল্লেখ্য, বাংলাদেশে এই প্রথম কোনো বাণিজ্যিক ব্যাংক সরাসরি কৃষি ও কৃষকের সহায়তায় এ ধরনের প্রকল্প বাস্তবায়ন করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন