এসএমই মার্কেটেও চালু হচ্ছে ব্লকে লেনদেন

এসএমই মার্কেটেও চালু হচ্ছে ব্লকে লেনদেন
এসএমই মার্কেটেও (স্বল্প মূলধনী কোম্পানিগুলোর প্ল্যাটফর্ম) ব্লকে লেনদেন চালু করছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আগামী রোববার (২১ মে) থেকে এসএমই প্ল্যাটফর্মে বিনিয়োগকারীরা ব্লকে লেনদেন করতে পারবে। মঙ্গলবার (১৬ মে) ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আগামী ২১ মে ডিএসই এসএমই প্ল্যাটফর্মে ব্লক মার্কেট লেনদেন সহজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পর ডিএসইও ব্লকে লেনদেন চালু করছে।

স্টেকহোল্ডার এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনায় এসএমই প্ল্যাটফর্মেও ব্লকে লেনদেন চালু করা হচ্ছে বলে জানা গেছে।

বিএসইসির নিয়ম অনুযায়ী পুঁজিবাজারের ব্লকে লেনদেনের ক্ষেত্রে ন্যূনতম পাঁচ লাখ টাকার বেশি যে কোনো শেয়ার হাতবদল করতে হয়। এখানেও সেই নিয়ম বলবত থাকবে। এছাড়াও এসএমই মার্কেটের কোম্পানিগুলোর শেয়ার দর ওঠা-নামা করার সীমা বা সার্কিট ব্রেকার হবে ১০ শতাংশ।

ব্লক মার্কেট কী

বড় পরিমাণে শেয়ার কেনা-বেচার প্রস্তাবকে ব্লক ট্রেড বলা হয়। ব্লক ট্রেডে সাধারণত দুটি পার্টির মধ্যে নির্ধারিত দামে বড় সংখ্যার ইকুইটি লেনদেন হয়ে থাকে। অনেক সময়ে এই লেনদেন বাজারের বাইরে হয়ে থাকে। যাতে মূল মার্কেটে এই শেয়ারের দামের উপরে খুব একটা প্রভাব না পড়ে।

উল্লেখ্য, ডিএসইর এসএমই প্ল্যাটফর্মে বর্তমানে ১৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। স্বল্প মূলধনী কোম্পানিদের নিয়ে গঠিত এই প্ল্যাটফর্মে মঙ্গলবার মোট ৪ কোটি ৭৫ লাখ ৭০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত