সড়ক নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে মেয়র আতিকের শুভেচ্ছা বার্তা

সড়ক নিরাপত্তা সপ্তাহ উপলক্ষে মেয়র আতিকের শুভেচ্ছা বার্তা
জাতিসংঘ ঘোষিত ৭ম সড়ক নিরাপত্তা সপ্তাহ (গ্লোবাল রোড সেফটি উইক) উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। ১৫ মে থেকে ২১ মে পর্যন্ত পালিত হবে এই ৭ম সড়ক নিরাপত্তা সপ্তাহ।

সড়ক নিরাপত্তা সপ্তাহের শুভেচ্ছা জানিয়ে মেয়র আতিক বলেন, এ বছর টেকসই যাতায়াত ব্যবস্থাকে প্রাধান্য দিয়ে সপ্তাহটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘‘Sustainable Transport”। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) আওতাধীন সড়কসমূহ নিরাপদ, কার্যকর এবং টেকসই যাতায়াত ব্যবস্থা তৈরি করার বিষয়ে অঙ্গীকারবদ্ধ।

ডিএনসিসি মেয়র আতিক বলেন, এ বছরের প্রতিপাদ্য সড়কে গতির বিষয়টি পুনর্বিবেচনা করার প্রয়োজনীয়তাটি তুলে ধরে। বাংলাদেশ অর্থনৈতিকভাবে উন্নত হচ্ছে, তাই এখানকার জনজীবনেও গতিশীলতা বৃদ্ধি পেয়েছে। সড়ক দুর্ঘটনায় আঘাত বা মৃত্যু ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও পরিবারের জীবনে গতির ছন্দপতন ঘটায়, সামগ্রিকভাবে উৎপাদনশীলতা ও অর্থনীতির ওপর বিরূপ প্রভাব ফেলে। পরিসংখ্যান বলছে, সড়ক দুর্ঘটনায় মৃত্যুর বেশিরভাগই শিশু ও তরুন, যারা দেশের সম্ভামনাময় এবং কর্মক্ষম অংশ। যারা দেশের জন্য আরও অবদান রাখতে পারে।

মেয়র আতিক বলেন, আমরা সড়ক নিরাপত্তার গুরুত্ব অনুধাবন করে ডিএনসিসি আরও পথচারীবান্ধব রাস্তা তৈরি করবে, গণপরিবহন এবং সাইকেল চালানোর জন্য অবকাঠামোগত উন্নয়ন করবে। সড়কে যানজট, যানবাহনজনিত কার্বন নিঃসরণ নিয়ন্ত্রণ ও রোড ক্রাশ (দুর্ঘটনা) কমাতে সাইকেল চালানো, হাঁটা এবং গণপরিবহনের মত টেকসই পরিবহন ব্যবস্থা নিশ্চিত করার দিকে নজর দেয়া হবে। এ প্রচেষ্টায় আমাদের সাথে যোগ দেওয়ার জন্য আমি সকল নাগরিকের কাছে আবেদন করছি।

তিনি আরও বলেন, ডিএনসিসি’র একার পক্ষে সড়ক নিরাপদ করা সম্ভব নয়। শহরের সড়ক সমূহকে টেকসই ও নিরাপদ যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার জন্য আমি সকল নাগরিকের সমর্থন ও সহযোগিতা প্রত্যাশা করছি। সড়কে সকলে ট্রাফিক নিয়ম মেনে চলুন। মোটর সাইকেল ও বাইসাইকেলে হেলমেট পরুন। ব্যক্তিগত গাড়িতে সিটবেল্ট ব্যবহার করুন। গাড়ী চালকদের প্রতি অনুরোধ, বেপরোয়াভাবে গাড়ি চালানো পরিহার করুন, পথচারী ও সাইকেল আরোহীদের অধিকারকে সম্মান করুন এবং শহরে গাড়ির গতিকে নিয়ন্ত্রণে রাখুন। আসুন, আমরা সবাই নিরাপদ, সহজগম্য ও আনন্দদায়ক সড়ক ব্যবস্থা তৈরিতে একসাথে কাজ করি।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

রাজধানীতে সন্ধ্যার পর বন্ধ থাকবে যেসব সড়ক
শনিবার রাজধানীর মার্কেট বন্ধ যেসব এলাকায়
শুক্রবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ
রাজধানীতে আজ যেসব মার্কেট বন্ধ
বুধবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ
আজ ঢাকার বায়ু খুবই অস্বাস্থ্যকর
সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ
গুলিস্তানে বাসে আগুন
রাজধানীতে যেসব মার্কেট বন্ধ শনিবার
রাজধানীতে যেসব মার্কেট বন্ধ বৃহস্পতিবার