নিবন্ধন পাচ্ছেন বিদেশে এমবিবিএস পাস করা ১১৪ চিকিৎসক

নিবন্ধন পাচ্ছেন বিদেশে এমবিবিএস পাস করা ১১৪ চিকিৎসক
বিদেশ থেকে এমবিবিএস পাস করা চিকিৎসকদের দেশে নিবন্ধন পাওয়ার যোগ্যতা যাচাই পরীক্ষায় কৃতকার্যদের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকা অনুযায়ী ১১৪ জন চিকিৎসক বিএমডিসির নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে দেশে নিবন্ধন পাচ্ছেন।

শুক্রবার (১২ মে) বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) ওয়েবসাইটে প্রকাশিত ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসাইন স্বাক্ষরিত এক নোটিসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, বিভিন্ন দেশ থেকে এমবিবিএস পাস করা বিএমডিসির নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের পর ১১৪ জন চিকিৎসক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। বিএমডিসির ওয়েবসাইটে নিবন্ধন পাওয়ার যোগ্য প্রার্থীদের রোল নম্বর প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, দেশের বাইরে থেকে যেসব শিক্ষার্থীরা এমবিবিএস শেষ করে আসেন, তাদের দেশে চিকিৎসায় পড়াশোনা ও প্র্যাকটিসের জন্য নিয়মানুযায়ী বিএমডিসির অধীনে সার্টিফিকেট যোগ্যতা যাচাইয়ের পরীক্ষা দিতে হয়। এ পরীক্ষা বছরে দুইবার অনুষ্ঠিত হয়। যেসব শিক্ষার্থীরা এতে পাস করেন, তাদের দেশের বিভিন্ন মেডিকেলে অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে একবছর ইন্টার্ন করতে হয়। পরবর্তীতে প্র্যাকটিসের সুযোগ পেয়ে থাকেন তারা।

সরকারি নিয়ম অনুযায়ী, দেশের যেকোনো সরকারি ও বেসরকারি হাসপাতালসহ যেকোনো প্রতিষ্ঠানে চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু করার জন্য দেশ-বিদেশের অনুমোদিত মেডিকেল কলেজ থেকে এমবিবিএস বা যেকোনো উচ্চতর চিকিৎসা শিক্ষা ডিগ্রি (যেমন-এফসিপিসি, এমডি, এমএস, এমফিল, এমপিএইচ, পিএইচডি) লাভের পর বিএমডিসির রেজিস্ট্রেশন গ্রহণ করা বাধ্যতামূলক। রেজিস্ট্রেশন ছাড়া কেউ চাকরি কিংবা ব্যক্তিগত চেম্বার খুলে রোগীর চিকিৎসা দিলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিধান রয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভারতে সাড়ে ৭ মাসে সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা
করোনার নতুন ভ্যারিয়েন্ট, ভারতে ২৪ ঘণ্টায় ৭ মৃত্যু
একবছরে সুপার স্পেশালাইজডে সেবা নিলেন ৪১ হাজার রোগী
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু
দেশে এইডসে  আক্রান্ত ১২৭৬, মৃত্যু ২৬৬
পশ্চিমবঙ্গে ছড়াচ্ছে নতুন প্রজাতির অ্যাডিনো ভাইরাস
ডেঙ্গুতে মোট মৃত্যু ১৭০০ ছুঁই ছুঁই
করোনার নতুন সাব ভ্যারিয়েন্ট জেএন.১
ডেঙ্গুতে আরও ৪ মৃত্যু, আক্রান্ত ১৮৮ জন
দেশে ডাক্তার-নার্সের ঘাটতি আছে