অবশেষে দেশে মুক্তি পেল ‘পাঠান’

অবশেষে দেশে মুক্তি পেল ‘পাঠান’
শুক্রবার বাংলাদেশের ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেল বলিউড সুপারস্টার শাহরুখ খান অভিনীত ছবি ‘পাঠান’। বাংলাদেশের ৪১টি সিনেমা হলে মুক্তি পাওয়া সিনেমাটি প্রতিদিন ২০৬টি করে প্রদর্শনী হবে।

এই সিনেমায় শাহরুখ খানের সঙ্গে রয়েছেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম। সিনেমাটি ইতোমধ্যে বলিউডে সুপারহিট তকমা পেয়েছে, ভারতের বাইরেও দারুণ ব্যবসা করেছে সিনেমাটি। বাংলাদেশে আমদানিকারক প্রতিষ্ঠানের আশা, ছবিটি বাংলাদেশেও তুমুল ব্যবসা করবে।

বাংলাদেশে ছবিটি আমদানি করেছে, ‘অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট’-এর মালিক অনন্য মামুন। তিনি জানান, সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে প্রথম ভারতীয় সিনেমা হিসেবে ‘পাঠান’ মুক্তি পেল।

গত রোজার ঈদের পরপরই ৫ মে দেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ মুক্তি দেওয়ার পরিকল্পনা ছিল। ঈদে মুক্তি পাওয়া দেশীয় সিনেমার ব্যবসা তাতে ক্ষতিগ্রস্ত হবে উল্লেখ করে ‘পাঠান’-এর মুক্তি পেছানোর দাবি তোলেন পরিচালক, প্রযোজক, অভিনয়শিল্পীরা। সেই পরিপ্রেক্ষিতে ১২ মে ‘পাঠান’ মুক্তির তারিখ ঠিক হয়। এরই মধ্যে সেন্সর বোর্ড থেকে মেলে ছাড়পত্র। অবশেষে আজ দেশের হলে মুক্তি পেল ‘পাঠান’।

অনন্য মামুন বলেন, ‘পাঠান মুক্তির জন্য প্রাথমিকভাবে ১৫টি সিনেমা হলে বক্স অফিস চালু হয়েছে, এতে করে পাঠান সিনেমাটি কত টাকা আয় করল তা জানা যাবে। পর্যায়ক্রমে এটি অন্যান্য হলেও চালু করা হবে। বক্স অফিস কার্যকর না থাকায় প্রেক্ষাগৃহে বেশি টিকিট বিক্রি হলেও সঠিক তথ্য পাওয়া যায় না। ফলে সিনেমার প্রযোজকরা ক্ষতিগ্রস্ত হন। বক্স অফিস চালু থাকলে ই-টিকিটিংয়ের মধ্য দিয়ে টিকিট বিক্রির তথ্য আড়াল করার সুযোগ থাকে না। আমরা সব হলে ই-টিকিটিং ব্যবস্থা চালু করার ব্যবস্থা নিয়েছি।’

সাফটা চুক্তির আওতায় বলিউডের সঙ্গে মিলিয়ে একই দিনে সিনেমাটি মুক্তির উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু এই সিদ্ধান্ত শুরুতেই বাধার মুখে পড়ে। অনেকেই এর বিরোধিতা করে। পরে দেশের সিনেমা হলে হিন্দি সিনেমা মুক্তির ব্যাপারে একমত হয় চলচ্চিত্রের ১৯টি সংগঠন।

এর পরেই মূলত মন্ত্রণালয় হিন্দি সিনেমা মুক্তির বিষয়ে অগ্রসর হয়। দেশের সিনেমা হল মালিকরাও চাচ্ছিলেন হিন্দি সিনেমা মুক্তি পাক।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে