ব্যাংকের ‘হটলাইন’ নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শনের নির্দেশ

ব্যাংকের ‘হটলাইন’ নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শনের নির্দেশ
ব্যাংকিং-সেবা প্রদান ও অভিযোগ দ্রুত নিষ্পত্তি করার লক্ষ্যে ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) দৃশ্যমান স্থানে প্রদর্শনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (৯ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়, ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে ডিজিটাল ব্যাংকিং কার্যক্রম ত্বরান্বিত করার নিমিত্তে টেলিফোনিক যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উন্নত ব্যাংকিং-সেবা প্রদান এবং এ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তিতে লিখিত মাধ্যমের পাশাপাশি টেলিফোনিক যোগাযোগ একটি কার্যকরী ও সময়বান্ধব মাধ্যম। এ লক্ষ্যে প্রতিটি ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বর রয়েছে। এ ছাড়া ব্যাংকিং বা আর্থিক-সেবা পেতে হয়রানির শিকার হলে, অথবা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে, তার প্রতিকার পেতে বাংলাদেশ ব্যাংকেরও একটি ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) রয়েছে।

এতে আরও বলা হয়, গ্রাহকদের ব্যাংকিং-সেবা প্রদান এবং অভিযোগ দ্রুত নিষ্পত্তি করার লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা ও উপশাখায় বিদ্যমান অভিযোগ বাক্সে ব্যাংকের নিজস্ব ‘হটলাইন' নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের 'হটলাইন' (১৬২৩৬) নম্বর লিপিবদ্ধ করে দৃশ্যমান স্থানে প্রদর্শনের পরামর্শ দেওয়া যাচ্ছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা