রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত বন্ধ ইউসিবির এটিএম বুথ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৯-০৮ ০০:৫৬:০০

সাইবার নিরাপত্তাজনিত কারণে রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)। সোমবার ব্যাংকের পক্ষ থেকে এক ক্ষুদেবার্তায় গ্রাহকদের এ তথ্য জানানো হয়।

উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশে সাইবার হামলা করতে পারে- কেন্দ্রীয় ব্যাংকের এমন সতর্কতা জারির প্রেক্ষিতে রাতে এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এটি আবার চালু করা হবে।

ইউসিবির গ্রাহকদের কাছে পাঠানো ক্ষুদেবার্তায় বলা হয়, সাইবার নিরাপত্তাজনিত কারণে আমাদের সব এটিএম বুথ পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে। জরুরি প্রয়োজনে ১৬৪১৯ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা ঘটে। একইভাবে অন্য ব্যাংকগুলোতে সাইবার হামলা হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ জন্য দেশের ব্যাংকগুলোর ওপর সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের কাছে আগস্ট মাসের মাঝামাঝি তথ্য আসে, ‘বিগল বয়েজ’ নামে একটি হ্যাকার গ্রুপ ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাতে পারে। গ্রুপটি উত্তর কোরিয়ার বলে কেন্দ্রীয় ব্যাংককে বলা হয়।

এর পরিপ্রেক্ষিতে গত ২৭ আগস্ট ব্যাংকগুলোকে সতর্ক থাকার জন্য চিঠি দেয়া হয়। চিঠি পাওয়ার পর সব ব্যাংকই বিশেষ ব্যবস্থা নেয়। কেউ তদারকি জোরদার করে আবার কেউ গ্রাহকদেরও সচেতন থাকার জন্য ক্ষুদেবার্তা দিচ্ছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।