যুক্তরাষ্ট্রে বেকারত্ব কমেছে ১০ শতাংশের নিচে

যুক্তরাষ্ট্রে বেকারত্ব কমেছে ১০ শতাংশের নিচে
মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে মার্চ থেকে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার বাড়তেই থাকে। মার্চ থেকে লকডাউনের কারণে পরিস্থিতির ক্রমেই অবনতি ঘটে। এপ্রিলে এই হার ১৪ দশমিক ৭ শতাংশে পৌঁছে রেকর্ড তৈরি করে।

তবে দেশটির প্রকাশিত সরকারি এক পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার কমে ১০ শতাংশের নিচে নেমে এসেছে। প্রায় ১৪ লাখ নতুন কর্মসংস্থান হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, মে থেকে লকডাউন শিথিল হওয়ায় পরিস্থিতি কিছুটা পাল্টাতে শুরু করে। আগস্টে এসে বেকারত্বের হার ১০ শতাংশের নিচে নেমে এসেছে। তবে বেকারত্বের হার এখনো ফেব্রুয়ারির পর্যায়ে যেতে পারেনি। ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার ছিল ৪ শতাংশের ঘরে।

চলতি বছরের আট মাসে যুক্তরাষ্ট্রে চাকরি হারিয়েছেন ২০ লাখ মানুষ। এক পরিসংখ্যানে দেখা গেছে, ট্রাম্পের সময়কালের বেকারত্বের হার অন্য প্রেসিডেন্টের সময়ের তুলনায় বেশি।

বিশ্লেষকেরা বলছেন, মানুষ কাজে ফিরে আসার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রে বেকারত্বের পরিসংখ্যান ‘কম ভয়াবহ’ হয়ে উঠছে। তবে ফেব্রুয়ারির অবস্থানে যেতে হলে এক কোটি ২০ লাখ নতুন কর্মস্থান তৈরি হতে হবে। আর সময় লেগে যেতে পারে নয় মাস।

বিবিসি জানাচ্ছে, যুক্তরাষ্ট্রে এখনো বিভিন্ন ক্ষেত্রে ছাঁটাই অব্যাহত আছে। আগস্টেই ছাঁটাই হয়েছেন এক লাখ ১৬ হাজার কর্মী।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া