যুক্তরাষ্ট্রে বেকারত্ব কমেছে ১০ শতাংশের নিচে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৯-০৭ ১১:১৪:০৫

মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে মার্চ থেকে যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার বাড়তেই থাকে। মার্চ থেকে লকডাউনের কারণে পরিস্থিতির ক্রমেই অবনতি ঘটে। এপ্রিলে এই হার ১৪ দশমিক ৭ শতাংশে পৌঁছে রেকর্ড তৈরি করে।

তবে দেশটির প্রকাশিত সরকারি এক পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার কমে ১০ শতাংশের নিচে নেমে এসেছে। প্রায় ১৪ লাখ নতুন কর্মসংস্থান হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, মে থেকে লকডাউন শিথিল হওয়ায় পরিস্থিতি কিছুটা পাল্টাতে শুরু করে। আগস্টে এসে বেকারত্বের হার ১০ শতাংশের নিচে নেমে এসেছে। তবে বেকারত্বের হার এখনো ফেব্রুয়ারির পর্যায়ে যেতে পারেনি। ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার ছিল ৪ শতাংশের ঘরে।

চলতি বছরের আট মাসে যুক্তরাষ্ট্রে চাকরি হারিয়েছেন ২০ লাখ মানুষ। এক পরিসংখ্যানে দেখা গেছে, ট্রাম্পের সময়কালের বেকারত্বের হার অন্য প্রেসিডেন্টের সময়ের তুলনায় বেশি।

বিশ্লেষকেরা বলছেন, মানুষ কাজে ফিরে আসার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্রে বেকারত্বের পরিসংখ্যান ‘কম ভয়াবহ’ হয়ে উঠছে। তবে ফেব্রুয়ারির অবস্থানে যেতে হলে এক কোটি ২০ লাখ নতুন কর্মস্থান তৈরি হতে হবে। আর সময় লেগে যেতে পারে নয় মাস।

বিবিসি জানাচ্ছে, যুক্তরাষ্ট্রে এখনো বিভিন্ন ক্ষেত্রে ছাঁটাই অব্যাহত আছে। আগস্টেই ছাঁটাই হয়েছেন এক লাখ ১৬ হাজার কর্মী।

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।