কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা

কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা
রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধির সুবিধার্থে মাছ ধরার ওপর তিন মাসের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) থেকে জেলেদের আগামী ১৯ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা মানতে হবে। এ তিন মাস সব ধরনের মাছ ধরা এবং বাজারজাতকরণের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত কার্যকর করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন।

জানা যায়, বৃহত্তম কাপ্তাই হ্রদে প্রত্যেক বছর মাছের প্রজনন ও বংশ বৃদ্ধির জন্য পহেলা মে হতে ৩১ জুলাই পর্যন্ত মৎস্য শিকার বন্ধ থাকে। এই বছর হ্রদের পানি কম থাকার কারণে ১০ দিন আগে ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত ১০ এপ্রিল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে মাছ শিকার বন্ধকালীন কাপ্তাই হ্রদে কোনোপ্রকার বড় বা ছোট জাল দিয়ে মাছ শিকার করা যাবে না। মাছ শিকার করে জীবিকা নির্বাহ করা জেলেদের মাঝে জেলা প্রশাসনের পক্ষ থকে চাল বিতরণ করা হবে।

রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, কাপ্তাই হ্রদের মাছের প্রাকৃতিক প্রজনন রক্ষায় মাছ ধরা এবং বাজারজাতকরণের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞা চলাকালে অবৈধভাবে মাছ ধরা এবং বাজারজাতকরণ বন্ধ করতে প্রশাসনের মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌ-পুলিশ মোতায়েন করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা