কৃষকের কাছ থেকে ১২০০ টাকা মণ দরে ধান কিনবে সরকার

কৃষকের কাছ থেকে ১২০০ টাকা মণ দরে ধান কিনবে সরকার
২৫ এপ্রিল থেকে সরকার কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু করবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেন, এ বছর ১ হাজার ২০০ টাকা মণ দরে পর্যাপ্ত ধান কেনা হবে। এবার ফলন ভালো হয়েছে। কৃষক যত দিতে পারবে সরকার ততই ধান কিনবে।

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জে ধান কর্তন উৎসব শেষে কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সুনামগঞ্জে ধান হলে সারা দেশের মানুষ খেতে পারে আর নাহয় সারা দেশে এর প্রভাব পড়ে। একসময়ের খাদ্য ঘাটতির দেশ, দুর্ভিক্ষের দেশ আজকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ভিক্ষুকের দেশ হিসেবে পরিচিত সেই বাংলাদেশে আজ কৃষকরা হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটে।

কৃষিমন্ত্রী বলেন, বিএনপির আমলে মানুষ না খেয়ে মারা গেছে। প্রত্যেক দিন মানুষ মারা যাওয়ার খবর পত্রিকায় ছাপা হত। আমার কাছে এখনও সেই খবরগুলো আছে। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর একটি মানুষও না খেয়ে মারা যায়নি। যদি তারা (বিএনপি) দেখাতে পারে গত ১৪ বছরে কেউ না খেয়ে মারা গেছে তাহলে রাজনীতির সঙ্গে সম্পর্ক রাখব না।

সারের দাম বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, বিশ্ববাজারে সারের দাম অত্যধিক বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সরকার বাধ্য হয়ে গত ১৪ বছরে মাত্র ৫ টাকা বৃদ্ধি করেছে।

এ সময় মন্ত্রী বিএনপির নির্বাচন প্রসঙ্গে বলেন, বিএনপি নির্বাচনে আসুক বা না আসুক সেটি তাদের ব্যাপার। তবে তাদের নির্বাচনমুখী করতে আমরা অনুরোধ করছি। এবারের নির্বাচন গ্রহণযোগ্য হবে। জনগণ যে রায় দিবে তা আমরা মেনে নেব। জনগণ না চাইলে আমরা ঘরে ফিরে যাব। আমরা চাই শক্তিশালী একটি বিরোধী দল থাকুক।

ব্লাস্ট রোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের সম্পর্কে মন্ত্রী বলেন, যে সকল কৃষক ২৮ জাতের ধান রোপণ করে ক্ষতিগ্রস্ত হয়েছেন সরকারের পক্ষ থেকে তাদেরকে সহায়তা করা হবে। সরকার একইসঙ্গে বন্যাসহ সব ধরনের প্লাবনে ক্ষতিগ্রস্তদের সহায়তা দিয়ে আসছে।

ধান কর্তন উৎসবে সুনামগঞ্জ জেলা প্রশাসক দিদারের আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পানিসম্পদ উপমন্ত্রী কে এম এনামুল হক শামীম, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ ও সুনামগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ্ প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা