আন্তর্জাতিক বাণিজ্যে খরচ কমাতে দ্বিপক্ষীয় চুক্তিতে গুরুত্বারোপ

আন্তর্জাতিক বাণিজ্যে খরচ কমাতে দ্বিপক্ষীয় চুক্তিতে গুরুত্বারোপ
প্রচলিত ব্যাংকিয়ে আন্তর্জাতিক বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এতে যোগ হচ্ছে ফিনটেকসহ নতুন নতুন পেমেন্ট চ্যানেল। বাণিজ্য সম্প্রসারণ ও খরচ কমাতে স্বার্থসংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় এফটিএ (ফ্রি ট্রেড এগ্রিমেন্ট) করা প্রয়োজন। এ জন্য ভিয়েনা কনভেনশনের চুক্তিতে বাংলাদেশের স্বাক্ষর করতে উদ্যোগ নিতে হবে। এমন মতামত দিয়েছেন দেশের রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি খাতের ব্যাংকের শীর্ষ নির্বাহীরা।

গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) ‘ট্রেড অপারেশনস অব ব্যাংক’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়। করোনাকালে কর্মশালাটি অনলাইন মাধ্যমে আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান। বিআইবিএমের চেয়ারম্যান ড. আক্তারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মাদ হুমায়ুন কবির, রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলাম, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব-উল আলম, ইবিএলের ডিএমডি আহমেদ শাহিন, এইচএসবিসি ব্যাংকের কান্ট্রি হেড মুহাম্মাদ শহিদুজ্জামান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক শাহ মো. আহসান হাবিব। আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, আন্তর্জাতিক ও দেশীয় ট্রেডিংয়ে ব্যাংকগুলোতে দক্ষ মানবসম্পদের যথেষ্ট ঘাটতি রয়েছে। বিশেষ করে, বৈশ্বিক আর্থিক লেনদেনের বিষয়ে সময়মতো নিজের জ্ঞানকে উন্নত করা ও সময়ের সঙ্গে আধুনিক ব্যবস্থাপনাকেও আয়ত্ত করতে হবে। ব্যাংকগুলো ডিজিটালাইজেশনে যাচ্ছে। এ জন্য এ খাতের কর্মীদের আরও দক্ষ হওয়া প্রয়োজন।

তারা বলেন, আন্তর্জাতিক বাণিজ্য সম্প্রসারণ হচ্ছে। বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থা ডিজিটাল হচ্ছে। কিন্তু এর সঙ্গে অর্থ পাচারের ঝুঁকিও বাড়ছে। দক্ষতা না থাকলে এটি ধরা সম্ভব হবে না। নিরাপদ বাণিজ্য করতে দক্ষতা উন্নয়নের কোনো বিকল্প নেই। অপরদিকে বাণিজ্য ব্যয় কমিয়ে আনতে ভারতের মতো অন্যান্য দেশের সঙ্গেও এফটিএ করা যেতে পারে। আমদানির সঙ্গে জড়িত দেশগুলোকে আমাদের বাজারে সুবিধা দিলে এফটিএ করা সম্ভব। এ জন্য ট্রেড বডিগুলোও ভূমিকা রাখতে পারে। সরকারকেও ভিয়েনা কনভেনশন অনুযায়ী চুক্তিতে স্বাক্ষর করতে হবে এ বিষয়ে। তাহলে আমরাও কম খরচে বাণিজ্য সম্প্রসারণ করতে পারব।

 

 

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি