বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সুলভে টেলিটকের ইন্টারনেট

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৯-০২ ২০:২৪:৫১, আপডেট: ২০২০-০৯-০২ ২১:৩০:৩৩

করোনার সংকটকালে দেশের সব বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে ন্যূনতম মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইডথ দেবে সরকারি মোবাইল অপারেটর টেলিটক।

বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউজিসি পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবে।

বাংলাদেশে বর্তমানে ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্লাটফর্ম ব্যবহার করছে। ছাত্রছাত্রীরা জুম অ্যাপলিকশনের মাধ্যমে অনলাইন ক্লাসে অংশ নিতে পারবে। এজন্য তাদের টেলিটকের নেটওয়ার্কের আওতায় থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রতিমাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা পাওয়া যাবে। রিচার্জকৃত টাকা তার মূল একাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডাটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতন ডাটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না।

শিক্ষার্থীরা যেন বিনামূল্যে অনলাইন এডুকেশন রিসোর্স ব্যবহার করতে পারে সেজন্য বিডিরেন গত ২১ জুলাই টেলিটকসহ সব মোবাইল অপারেটরকে চিঠি দেয়। টেলিটক গত ২৮ আগস্ট এ বিষয়ে সম্মতিপত্র দিয়েছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, করোনা মহামারীর সময়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার এ উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী।

নামমাত্র মূল্যে’ ইন্টারনেট ব্যান্ডউইথ দেওয়ার উদ্যোগে সাড়া দিয়ে এগিয়ে আসার জন্য শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিটককে ধন্যবাদ জানান তিনি।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।