তিন কোম্পানির ঋণমান নির্ণয়

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০৯-০২ ১৪:৫১:০৩

প্রকৌশল খাতের প্রতিষ্ঠান নাভানা সিএনজি লিমিটেড, আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং বিমা খাতের কোম্পানি তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে যথাক্রমে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফারেটিং) এবং ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নাভানা সিএনজি লিমিটেড: কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ মাইনাস’ আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ২৬ আগস্ট ২০২০ তারিখ পর্যন্ত অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে আলফারেটিং।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৮ কোটি ৫২ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির ৬ কোটি ৮৫ লাখ ২৮ হাজার ৫৯২ শেয়ার রয়েছে।

মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৪২ দশমিক ৪৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৮ দশমিক ৭৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৮ দশমিক ৭৩ শতাংশ শেয়ার।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্ট লিমিটেড: কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এ ওয়ান’ আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং এই রিপোর্ট ঘোষণার আগ পর্যন্ত অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে সিআরএবি।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১১৭ কোটি তিন লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির ১১ কোটি ৭০ লাখ ৩১ হাজার ২০০ শেয়ার রয়েছে।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড: কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএ মাইনাস’ আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-২’।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং ২৬ আগস্ট ২০২০ তারিখ পর্যন্ত অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে আলফারেটিং।

‘এ’ ক্যাটেগরির বিমা খাতের কোম্পানিটি ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪২ কোটি ৫৮ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানিটির ৪ কোটি ২৫ লাখ ৮৬ হাজার ৯৭৮ শেয়ার রয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।