ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট শুরু ১৪ মে

ঢাকা-কায়রো সরাসরি ফ্লাইট শুরু ১৪ মে
মিশরের কায়রো থেকে ঢাকা রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে দেশটির সরকারি মালিকানাধীন এয়ারলাইন্স প্রতিষ্ঠান ইজিপ্ট এয়ার। সম্প্রতি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে আবেদনের পরিপ্রেক্ষিতে এ অনুমতি পায় তারা।

ইজিপ্ট এয়ার জানায়, আগামী ১৪ মে এ রুটে প্রথম ফ্লাইট পরিচালনা করবে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে ফ্লাইটের টিকিট বিক্রি শুরু হয়েছে।

বেবিচক সূত্রে জানা গেছে, ২০২১ সালে ইজিপ্ট এয়ার মৌখিকভাবে বেবিচকের কাছে বাংলাদেশে ফ্লাইট পরিচালনার পরিকল্পনা ব্যক্ত করে। তবে তারা আনুষ্ঠানিকভাবে আবেদন করেনি। পরে ২০২২ সালের আগস্টে ঢাকা-কায়রো রুটে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনার জন্য আবেদন করে তারা।

বেবিচকের কাছে জমা দেওয়া আবেদনপত্রে এয়ারলাইন্সটি উল্লেখ করে, ঢাকা ও কায়রোর মধ্যে ইজিপ্ট এয়ারের সরাসরি ফ্লাইট শুরুর মাধ্যমে বাংলাদেশিরা মিশরসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন গন্তব্যে যেতে পারবেন। এছাড়াও বাংলাদেশের শিক্ষার্থীরা মিশরের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা নেওয়ার সুযোগ পাবেন। পর্যটকরা মিশরের বহুমুখী পর্যটনের সুবিধা ভোগ করবেন। প্রাথমিকভাবে সপ্তাহে দুই দিন এবং ভবিষ্যতে সপ্তাহে সাত দিন ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে তাদের। ওই আবেদন পর্যালোচনার পর চলতি মাসে অনুমতি পেয়েছে তারা।

ইজিপ্ট এয়ার জানায়, সপ্তাহের রোববার ও বুধবার বোয়িং ৭৮৭-৯এস বিমান দিয়ে ফ্লাইট পরিচালনা করবে তারা। বাংলাদেশিদের যাত্রা সহজ করতে মিশরের সরকার বাংলাদেশিদের জন্য শর্তসাপেক্ষে অন-অ্যারাইভাল ভিসার ব্যবস্থা করেছে। বাংলাদেশের কোনো যাত্রীর যদি অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র অথবা ইউরোপের সেনজেন ভিসা থাকে তাহলে তারা খুব সহজে অন-অ্যারাইভাল ভিসার জন্য আবেদন করে ভিসা নিতে পারবেন। যাদের এসব দেশের ভিসা নেই তাদের বাংলাদেশে অবস্থিত মিশরের দূতাবাস থেকে ভিসা নিতে হবে।

ইজিপ্ট এয়ার বর্তমানে ৬৯টি আধুনিক উড়োজাহাজের একটি বহর নিয়ে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আফ্রিকা, এশিয়া এবং যুক্তরাষ্ট্রসহ ৮০টিরও বেশি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন