এক সপ্তাহের মধ্যে জেলে যেতে পারেন ডোনাল্ড ট্রাম্প

এক সপ্তাহের মধ্যে জেলে যেতে পারেন ডোনাল্ড ট্রাম্প
আগামী বছর মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের দৌড় শুরুর আগেই বড় ধাক্কা খেতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী সপ্তাহের মধ্যে জেলে যেতে পারেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে অবৈধ সম্পর্কের তথ্য লুকিয়ে রাখতে এক পর্নস্টারকে বিপুল পরিমাণ অর্থ দিয়েছিলেন ট্রাম্প। এই অভিযোগে তাঁর বিরুদ্ধে এবার ফৌজদারি মামলা শুরু হবে। দীর্ঘ তদন্ত শেষে গ্র্যান্ড জুরি ট্রাম্পকে ফৌজদারি মামলায় অভিযুক্ত করেছে। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ বারবার অস্বীকার করে আসছেন ট্রাম্প। তাঁর দাবি, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তাঁর বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

জানা যাচ্ছে, ২০১৬ সালে ট্রাম্পের তরফ থেকে তাঁর আইনজীবী পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলসকে টাকা দিয়ে তাঁর মুখ বন্ধ করেছিল। এই আবহে নিউইয়র্কের ম্যানহাটানের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস ট্রাম্পের বিরুদ্ধে পদক্ষেপ করেছে। এই প্রথমবার কোনও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হল। ট্রাম্পের বিরুদ্ধে গ্র্যান্ড জুরি ইতিমধ্যেই অভিযোগ গঠন করেছে। এর আগে এই নিয়ে ট্রাম্প দাবি করেছিলেন, ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস থেকে 'বেআইনি ভাবে তথ্য ফাঁস হয়েছে'। এই আবহে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট আগেই দাবি করেছিলেন যে তাঁকে গ্রেফতার করা হতে পারে। প্রসঙ্গত, ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন সম্প্রতি জুরির সামনে নিজের জবানবন্দি দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন করেন। আর তারপর থেকেই কানাঘুষো শোনা যাচ্ছিল ট্রাম্পের গ্রেফতারি নিয়ে। এরই মাঝে গ্র্যান্ড জুরির তরফে ট্রাম্পের বিরুদ্ধে চার্জ গঠন করা হল।

এদিকে ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিসের এক মুখপাত্র জানান, ট্রাম্পকে আত্মসমর্পণ করার জন্য একসপ্তাহ সময় দেওয়া হবে। এদিকে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ক্যাপিটল হিল হামলায় প্ররোচনা দেওয়ার অভিযোগে ফৌজদারি মামলা করা হতে পারে বলেও জল্পনা চলেছিল বেশ কিছু দিন। তবে সেসব বিতর্ক পিছনে ফেলে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য কোমর কষছিলেন ট্রাম্প। রিপাবলিকান প্রাইমারির দৌড়ে নিজের নাম লিখিয়ে ফেলেছেন ট্রাম্প। এর আগে মার্কিন মিডটার্ম নির্বাচনে অনেক সেনেটর ও কংগ্রেস প্রার্থীর হয়ে প্রচার করতেও দেখা গিয়েছিল তাঁকে। এই আবহে তাঁর নাম জড়ায় পর্নস্টারকে চুপ করানোর মামলায়।

জানা গিয়েছে, ট্রাম্পের প্রাক্তন আইনজীবী জুরির সামনে দাবি করেছেন যে ট্রাম্পের হয়ে পর্নস্টারকে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন তিনি। এক দশক পুরনো এক ঘনিষ্ঠ রাতের কথা ধামাচাপা দিতেই নাকি তা করা হয়েছিল।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া