উড়ন্ত গাড়ি প্রস্তুতকারী কোম্পানিতে ৪০ কোটি ডলার বিনিয়োগ করছে টয়োটা

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-০১-১৬ ১৬:৩০:৩১

জাপানের বৃহৎ গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টয়োটা বৃহস্পতিবার জানিয়েছে, তারা বিদ্যুত চালিত উড়ন্ত গাড়ির বাণিজ্যিক বিকাশ ঘটানো নিয়ে কাজ করা একটি কোম্পানিতে প্রায় ৪০ কোটি ডলার বিনিয়োগ করছে। দ্রুত, শান্তিপূর্ণ ও সাশ্রয়ী আকাশ পরিবহন সেবার জন্য তারা এটা করছে। খবর এএফপি’র।
এ শিল্প দ্রুত রূপান্তরিত হওয়ায় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নতুন বিভিন্ন খাত সম্প্রসারণে নজর দেয়ায় জোবি এভিয়েশনে তারা এ বিশাল অর্থ বিনিয়োগ করছে। এদিকে টয়রোটার প্রেসিডেন্ট আকিও টোয়োডা এ কোম্পানিকে গাড়ি নির্মাণ থেকে আকাশ পথে চলার উড়ন্ত যানবাহন তৈরীর পদক্ষেপ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।
এ বিনিয়োগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে টোয়োডা বলেন, ‘অটোমোবাইল ব্যবসায় আমাদের কাজ অব্যাহত থাকলেও টয়োটা দীর্ঘ দিন ধরে উড়ন্ত পরিবহন তৈরীর পরিকল্পনা করে আসছে। আকাশ পথে চলার উপযোগী যানবাহন তৈরীর ক্ষেত্রে নজর দেয়ায় এই চুক্তি করা হয়।’
‘এই নতুন ও রোমাঞ্চকর প্রচেষ্টার মাধমে আমরা গ্রাহকদেরকে সড়ক ও আকাশ পথে যেকোন স্থানে যাওয়ার সুযোগ করে দেয়ার আশা করছি।’
২০০৯ সালে অর্থায়ন করা জোবি অ্যাভিয়েশন চারজন বহন করার ক্ষমতা সম্পন্ন বিদ্যুতচালিত একটি উড়ন্ত গাড়ি তৈরী করছে। এটি হেলিকপ্টারের মতো উল্লম্বভাবে উড্ডয়ন ও অবতরণ করতে পারে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।