যুক্তরাষ্ট্রে দেশের তৈরি জুতা রপ্তানি বেড়েছে ৬৪ শতাংশ

যুক্তরাষ্ট্রে দেশের তৈরি জুতা রপ্তানি বেড়েছে ৬৪ শতাংশ
যুক্তরাষ্ট্রে বাংলাদেশের চামড়াজাত পণ্যের রপ্তানি বেড়েছে। গত বছর যুক্তরাষ্ট্রে চামড়ার জুতা রপ্তানি করে বাংলাদেশের আয় ৬৪ দশমিক ৪০ শতাংশ বেড়ে ৪৫১ মিলিয়নে দাঁড়িয়েছে। এর মাধ্যমে চামরাজাত পণ্যের ক্ষেত্রে ভিয়েতনাম ও চীনের বাজার থেকে যুক্তরোষ্ট্রের আমদানি মনোযোগ কাড়তে পারে বাংলাদেশ।

আগামীতে চামড়াজাত জুতার রপ্তানিতে ইউরোপীয় ইউনিয়নের চেয়ে যুক্তরাষ্ট্র বড় বাজার হতে পারে বলে ধারণা করছেন দেশের এই রপ্তানিখাতের ব্যবসায়ীরা।

মার্কিন বাণিজ্য বিভাগের তথ্য অনুযায়ী, ২০২২ সালে যুক্তরাষ্ট্র ৩৩ দশমিক ৪৩ বিলিয়ন ডলারের চামড়ার জুতা আমদানি করে। যা আগের বছরের তুলনায় ৩২ দশমিক ৫১শতাংশ বেশি। ২০২২ সালে মার্কিন বাজারে বাংলাদেশের চামড়ার জুতা রপ্তানি ৬৩ দশমিক ২৫ শতাংশ বেড়ে ৪০৬ দশমিক ৪৯ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে যা গত বছরের ২৪৯ মিলিয়ন ডলারের চেয়ে বেশি।

২০২২ সালে চীন থেকে যুক্তরাষ্ট্র ১২ দশমিক ১৫ বিলিয়ন ডলারের জুতা আমদানি করেছে। ভিয়েতনাম থেকে করেছে ১০ দশমিক ৪৮ বিলয়ন ডলার। ভারত থেকে করেছে ৭৪৫ দশমিক ০৩ মিলিয়ন ডলারের। ইন্দোনেশিয়া থেকে আমদানি করেছে ৩ বিলিয়ন ডলারের চামড়ার জুতা।

মার্কিন বাণিজ্য বিভাগের তথ্য আরও বলছে, ২০২২ সালে কম্বোডিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ১ বিলিয়ন ডলারের জুতা আমদানি করেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যমতে, ২০২২ সালে বাংলাদেশ চামড়াজাত পণ্য রপ্তানি করে আয় করেছে ১ দশমিক ২৮ বিলিয়ন ডলার। যা তার আগের বছরে ছিল ১ দশমিক ০২ বিলিয়ন ডলার। এরমধ্যে চামড়াজাত জুতা রপ্তানি করে আয় হয়েছে ৭৯৫ দশমিক ৫৩ মিলিয়ন ডলার।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া