২৩৬ কোটি টাকা ক্ষতিপূরণ পেলো বাংলাদেশ শিপিং করপোরেশন

২৩৬ কোটি টাকা ক্ষতিপূরণ পেলো বাংলাদেশ শিপিং করপোরেশন
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত হওয়া বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র জন্য ক্ষতিপূরণ পাওয়া গেছে। জাহাজটির মালিক সরকারি সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) ক্ষতিপূরণ বাবদ মোট ২ কোটি ২৪ লাখ ৮০ হাজার ডলার পেয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ২৩৬ কোটি টাকার মতো (১ ডলার= ১০৫.১২ টাকা ধরে)।

এ বিষয়ে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমডোর মো. জিয়াউল হক বলেন, আমাদের চাহিদা অনুযায়ী বিদেশি বিমা প্রতিষ্ঠান থেকে ক্ষতিপূরণ বাবদ ২২ দশমিক ৪৮ মিলিয়ন মার্কিন ডলার পাওয়া গেছে। এসব ডলার ইতোমধ্যে সাধারণ বিমা করপোরেশনে চলে এসেছে। শিগগিরই বিএসসির অ্যাকাউন্টে চলে আসবে।

জানা গেছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে গত ২ মার্চ ইউক্রেনের অলভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা অবস্থায় রকেট হামলার শিকার হয় বাংলার সমৃদ্ধি জাহাজটি। এতে জাহাজের ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা যান। এছাড়া বাকি ২৮ নাবিককে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়।

বিএসসি সূত্রে জানা গেছে, বাংলার সমৃদ্ধি জাহাজটি ২০৮ কোটি টাকায় চীন থেকে কেনা হয় ২০১৮ সালে। বাণিজ্যিক এই জাহাজটি ডেনমার্কের চার্টারার ডেল্টা কর্পোরেশনের সঙ্গে চুক্তি অনুযায়ী ভাড়ায় চলছিল। গত বছরের ২৬ জানুয়ারি জাহাজটি মুম্বাই বন্দর থেকে রওনা হয়ে তুরস্ক হয়ে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছায়। এরপর প্রায় ৬০ নটিক্যাল মাইল সরু চ্যানেল পেরিয়ে ২৩ ফেব্রুয়ারি রাতে অলভিয়া বন্দরের অদূরে নোঙর করে জাহাজটি। পরদিন সিমেন্ট ক্লে নিয়ে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল বাংলার সমৃদ্ধির। কিন্তু এরই মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে আটকা পড়ে জাহাজটি।

পরে ২ মার্চ নোঙর করা অবস্থায় জাহাজটি হামলার শিকার হয়। হামলার পর জাহাজটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। এরপর জাহাজটির মালিক বিএসসি ক্ষতিপূরণ পেতে বিমা কোম্পানির সঙ্গে যোগাযোগ করে। ক্ষতিপূরণের সেই অর্থ সম্প্রতি হাতে পায় বিএসসি।

অর্থসংবাদ/এসএম


আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা