পাহাড়ে নারী উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি চালু

পাহাড়ে নারী উদ্যোক্তার সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি চালু
পাহাড়ের স্থানীয় সম্পদকে কাজে লাগিয়ে নারী উদ্যোক্তা যাতে দেশের মূলস্রোতের সাথে যুক্ত হয়ে তাদের উৎপাদিত পণ্য বিক্রি করতে পারে সে লক্ষ্যে কাজ শুরু করেছে ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশন। রাঙামাটিতে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের জন্য একটি বিশেষ সক্ষমতা বৃদ্ধি ও সচেতনতামূলক কর্মসূচি চালু করতে যাচ্ছে। নারীদের ক্ষমতায়ন ও স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে এই কর্মসূচি যৌথভাবে হাতে নিয়েছে প্রতিষ্ঠান দুটি। সোমবার রাঙামাটি পর্যটন কমপ্লেক্স অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করা হয়।

ব্র্যাক ব্যাংকের কমিউনিকেশন বিভাগের প্রধান ইকরাম কবীরের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আরএফ হোসেন, এসএমই ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক মুহাম্মদ মাসুদুর রহমান, ব্র্যাক ব্যাংকের এসএমই বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন, ব্র্যাক ব্যাংকের উইমেন এন্টারপ্রিনিউর সেলের প্রধান খাদিজা মরিয়ম। এছাড়াও ব্র্যাক ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম আরএফ হোসেন এই কর্মসূচি সম্পর্কে বলেন, আমরা পার্বত্য অঞ্চলে এই কর্মসূচি শুরু করতে পেরে আনন্দিত। এই অঞ্চলের নারীদের উদ্যোক্তা হওয়ার অপার সম্ভাবনা রয়েছে। এই প্রশিক্ষণ কর্মসূচি দেশের তৃণমূল পর্যায়ে উদ্যােক্তা উন্নয়নে আমাদের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন।

এসএমই ফাউন্ডেশনের সহকারী মহাব্যবস্থাপক মুহাম্মদ মাসুদুর রহমান বলেন, আমাদের এই কর্মসূচির লক্ষ্য হলো পার্বত্য অঞ্চলের ১০০ জন সম্ভাবনাময় নারী উদ্যােক্তার ব্যবস্থাপনা ও ব্যবসায়িক দক্ষতা উন্নত করা এবং তাদের ব্যবসাকে তাদের জেলার বাইরেও সম্প্রসারণ করতে সহায়তা করা। এই উদ্যােগের মাধ্যমে প্রথমবারের মত কোন ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন যৌথভাবে পার্বত্য অঞ্চলে নারী উদ্যােক্তাদের জন্য এই সক্ষমতা উন্নয়ন কর্মসূচি সম্পন্ন করছে। তৃণমূল পর্যায়ের নারী উদ্যােক্তাদের বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার পথ সুগম করার এবং অর্থ ব্যবস্থাপনা সম্পর্কিত জ্ঞান প্রদানের মাধ্যমে দীর্ঘমেয়াদে ব্যবসাকে টেকসই করতে আর্থিক ও ডিজিটাল অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য এই কর্মসূচির পরিকল্পনা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বক্তারা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন