শেয়ারবাজার নিয়ে গুজব, আটক এক

শেয়ারবাজার নিয়ে গুজব, আটক এক
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) করা মামলার পরিপেক্ষিতে মো. আবু রমিম নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। আটকৃত রমিম ফেসবুক পেইজের মাধ্যমে বিভিন্ন সময়ে পুঁজিবাজার সম্পর্কিত গুজব সৃষ্টির জন্য মিথ্যা তথ্য দিয়ে পোস্ট করে সাধারণ জনগণের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছিল।

গত রোববার (১৯ মার্চ) ডিবি সাইবার এন্ড স্পেশাল ক্রাইম ডিভিশনের পুলিশ পরিদর্শক মো. দাউদ হোসেন অভিযুক্তকে আটক করেন। এর আগে গত ২০ নভেম্বর, ২০২২ইং তারিখে বিএসইসির পক্ষ থেকে শেরে বাংলা নগর থানায় একটি মামলা দায়ের করা হয়।

মামলার বিবরণী সূত্রে জানা যায়, অভিযুক্ত মো. আবু রমিম ফেনীর দাগনভূঞা উপজেলার দাগনভুইয়া এলাকার আবু তাহের মিয়ার ছেলে। ‘বিডি স্টকস ডিসকাশন’ ফেসবুক পেইজের মাধ্যমে পুঁজিবাজারের স্থিতিশীলতা নষ্ট করার উদ্দেশ্যে ও বিনিয়োগকারীদের প্রতারিত করার উদ্দেশ্যে পোস্ট দেন- “একটি অনির্ভরযোগ্য সূত্রে জানা যায়, গতদিন পাকিস্থান হারাতে আজ বাজার কমেছে- এর পিছনে বিএনপি জামায়াত চক্রের হাত থাকতে পারে। এটিবি ফেটেবি বাদ দিয়া মূল বাজারের দিকে মনোযোগ দিন”, “পুরাই ইন্ডিয়ান চুলের মার্কেট করে দিছে, আজ সব চার্টিস ধরা!!”, “আশা করা যায় আগামীকাল চেক সংক্রান্ত প্রজ্ঞাপনের স্থগিতাদেশ আসবে, যতক্ষণ না আসবে ততক্ষণ মাইর চলবে। যদি ট্রেড আওযারে আসে তবে মার্কেট U টার্ন করবে এবং কোন কারণে ট্রেড আওযারে না আসলে ট্রেড শেষে মাস্ট। যাদের ক্রয় ক্ষমতা আছে আগামীকাল তাদের জন্য অভাবিত কম দামে কেনার সুযোগ থাকবে। নেটিং এর রিস্ক না নেয়া টাই ভাল, কোন কারণে স্থগিতাদেশ ট্রেড আওয়ারে না আসলে ধরা খেয়ে যাবেন। ইনশা আল্লাহ, আশা করি ভাল কিছু হবে।” ইত্যাদি মিথ্যা, কাল্পনিক ও বিভ্রান্তিকর পোস্ট করেন।

অভিযুক্ত ব্যক্তি তথা মো. আবু রমিম সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ারবাজার সম্পর্কিত মিথ্যা তথ্য প্রচার করে সাধারণ জনগণের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করছেন। অভিযুক্ত ব্যক্তি বে-আইনীভাবে লাভবান হওয়ার উদ্দ্যেশ্যে উল্লিখিত কার্যকলাপের মাধ্যমে বিনিয়োগকারীদের প্ররোচনা ও প্রলুব্ধ করে আসছেন। এরূপ কার্যকলাপের মাধ্যমে অভিযুক্ত ব্যক্তি পুঁজিবাজারকে প্রভাবিত করার মাধ্যমে বে-আইনী কার্যকলাপ সাধন করছেন, যা পুঁজিবাজার তথা বিনিয়োগকারী এবং সার্বিকভাবে রাষ্ট্রের স্বার্থবিরোধী কার্যক্রম বটে। পুঁজিবাজারে একটি চক্র বিভিন্ন সময়ে বিভিন্ন অভিনব উপায়ে বাজারে অস্থিরতা সৃষ্টি করত। পুঁজিবাজারকে প্রভাবিত করার মাধ্যমে ও স্বীয় অসদুদ্দেশ্য চরিতার্থ করার নিমিত্ত বিভিন্ন অপকর্ম করছে।

এক্ষেত্রে, অভিযুক্ত মো. আবু রমিম উল্লিখিত ফেসবুক পোস্ট ব্যবহার করে পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন গুজব সৃষ্টির মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের প্ররোচনার মাধ্যমে প্রতারণার জালে ফেলছে। এ ধরণের প্রতারণামূলক কার্যক্রম কেবলমাত্র ফৌজদারি অপরাধই না, এর সাথে পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ও স্থিতিশীলতা বিনষ্টের উপাদান রয়েছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, অভিযুক্তকে আটক করা হয়েছে। অভিযুক্ত রমিম সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার নিয়ে ভুল তথ্য দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছিল। এর পরিপেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা থেকে মামলা করা হয়েছিল এবং একটি অনুসন্ধান রিপোর্ট করা হয়েছিল।

অর্থসংবাদ/এসএম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত