নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাবে ইসলামী বিশ্ববিদ্যালয়

নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাবে ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) একাডেমিক কাউন্সিলের সভায় গুচ্ছ পদ্ধতির পরিবর্তে নিজস্ব ভর্তি পরীক্ষার কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার (১৯ মার্চ) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ১২৫ তম একাডেমিক কাউন্সিলের (জরুরী) সভায় এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, একাডেমিক কাউন্সিলের সভায় প্রায় ২৫০ জন সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন অন্তত ১৬০ জন সদস্য। উপস্থিত সদস্যদের মধ্যে গুচ্ছের সবাই সর্বসম্মতভাবে গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত প্রদান করেন।

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গুচ্ছ থেকে বের হয়ে এসে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে দাবি জানিয়ে আসছিলেন। উপাচার্য বরাবর লিখিত দাবিও জানানো হয়েছিল। আজকের সভায় ভর্তি প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা, সমন্বয়হীনতা ও উচ্চশিক্ষার বৈষম্য ইত্যাদি কারণে গুচ্ছে থাকার বিপক্ষে মত দেন শিক্ষকরা।

তিনি বলেন, আমরা আগামী ৩০ জুনের মধ্যে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়া শেষ করে পহেলা জুলাই থেকে ক্লাস শুরু করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ জানিয়েছি। উপাচার্য মহোদয় বলেছেন অল্প সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সাথে মিটিং ডেকে এটি বাস্তবায়নের জন্য কার্যক্রম শুরু করবেন।

উল্লেখ্য, ইবির শিক্ষক সমিতি বরাবরই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ না করার বিষয়ে মত ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যপারে মত প্রকাশ করে আসছেন।

এদিকে ইবির সাধারণ শিক্ষার্থীরা সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে গুচ্ছ পদ্ধতি বাতিল করে নিজেস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে।



এসময় মানববন্ধন অবস্থানরত শিক্ষার্থীরা জানান, গুচ্ছ প্রক্রিয়ায় শুধু সময়ক্ষেপণ হয়েছে। এ প্রক্রিয়ার মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য প্রকৃত মেধাবী শিক্ষার্থী খুঁজে পাচ্ছিনা। ইবির পূর্বে যে একটা ব্র‍্যান্ড ভ্যালু ছিলো তা হারিয়েছে গুচ্ছে এসে। এখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় আশপাশ থেকে আসা শিক্ষার্থীরাই। আমাদের একটাই দাবি আজকের একাডেমিক কাউন্সিলের মিটিং এ ইবি গুচ্ছ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত আসুক।

অর্থসংবাদ/এসএ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি