অবকাঠামো নির্মাণ প্রকল্পের জন্য বন্ড চালুর দাবি

অবকাঠামো নির্মাণ প্রকল্পের জন্য বন্ড চালুর দাবি
বৃহৎ অবকাঠামো নির্মাণ প্রকল্পের জন্য বন্ড চালু করার দাবি জানিয়েছেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরা। শনিবার (১৮ মার্চ) রাজধানীর হোটেল শেরাটনে আয়োজিত এক সম্মেলনে এ দাবি জানানো হয়। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এ সম্মেলনের আয়োজন করে।

স্মার্ট বাংলাদেশ অর্জনে ‘চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের ভূমিকা’ শীর্ষক এ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) প্রেসিডেন্সির বিশেষ দূত মো. আবুল কালাম আজাদ। বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন।

কাউন্সিল সদস্য মো. হুমায়ুন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিএবি সভাপতি মো. মনিরুজ্জামান, ভাইস প্রেসিডেন্ট এমবিএম লুৎফুল হাদী এবং আইসিএবি প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু।

সম্মেলনে বক্তারা বলেন, বৃহৎ প্রকল্পে অর্থায়নে যেন বৈদেশিক মুদ্রার চাপ অনুভূত না হয় এবং বেসরকারি খাত উন্নয়নের জন্য বৈদেশিক মুদ্রাকে কাজে লাগানো যায় সেজন্য বন্ড চালু করা যায়। বর্তমানে, এলসি খোলার সীমিত অ্যাক্সেসের কারণে উৎপাদনকারী এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্য আমদানিকারকরা অনেক ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এ ধরনের পরিস্থিতিতে দেশের প্রবৃদ্ধির সম্ভাবনাকে বাধাগ্রস্ত করবে।

বক্তারা আরও বলেন, স্মার্ট বাংলাদেশ একটি সামগ্রিক ধারণা এবং তাই এটিকে শুধুমাত্র ডিজিটাল স্পেসের মধ্যে সংজ্ঞায়িত করা অতীন্দ্রিয় হবে। যদিও চারটি উপাদানের অনেকগুলি দিক ডিজিটাল রূপান্তরের উপর ফোকাস করে যেমন নাগরিকের জন্য শতভাগ ডিজিটাল অ্যাক্সেস, শতভাগ কাগজবিহীন সরকার ব্যবস্থা, সমাজের জন্য ডিজিটাল সহনশীলতা এবং অর্থনীতির জন্য আইসিটি শিল্পের বিকাশ, কিন্তু এই চারটি উপাদানের প্রতিটিতে আরও অনেকগুলি অন্তর্নিহিত কারণ রয়েছে যার জন্য ব্যাপক প্রয়োজন। ইনপুট চারটি উপাদানের প্রতিটির অধীনে যেখানে চার্টার্ড একাউন্ট্যান্টস স্মার্ট বাংলাদেশ হওয়ার লক্ষ্য অর্জনে সরকারকে সহায়তা করতে সক্ষম ভূমিকা পালন করতে পারে।

তারা বলেন, বিস্তৃত অটোমেশন এবং ডিজিটাইজেশনের অর্থ হল বর্তমান কাগজ ভিত্তিক প্রক্রিয়া বিদ্যমান থাকবে না, মুখোমুখি মিথস্ক্রিয়া করার প্রয়োজন হবে না,

তারা বলেন, ট্রিলিয়ন ডলার প্লাস জিডিপি লক্ষ্যমাত্রা অর্জনের পথে যাত্রা সহজতর করার জন্য বিভিন্ন নীতি সংস্কারের প্রয়োজন। কর ব্যবস্থা, এফডিআই, শিক্ষা ব্যবস্থা, সাইবার নিরাপত্তা, ডেটা শেয়ারিং, রপ্তানি বৈচিত্র্যকরণ, ব্যবসা করার সহজতা উন্নত করার জন্য বিভিন্ন সরকারী প্রক্রিয়ার সরলীকরণের ক্ষেত্রে সংস্কার প্রয়োজন।

সম্মেলনের প্রথম টেকনিক্যাল অধিবেশনে ‘স্মার্ট বাংলাদেশ: আন্ডারস্ট্যান্ডিং দ্য জার্নি টু ২০৪১’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপনা করেন অ্যাসপায়ার টু ইনোভেট প্রোগ্রামের (এটুআই) প্রজেক্ট অ্যানালিস্ট ডেপুটি সেক্রেটারি মোহাম্মদ সালাহউদ্দিন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ এবং ডেভো টেক টেকনোলজি পার্কের চেয়ারম্যান আহমেদ রায়হান শামসি।

সেশনের প্যানেল আলোচক ছিলেন আইসিএমএবির ভাইস প্রেসিডেন্ট মাহতাব উদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের পরিচালক একেএম আফতাবুল ইসলাম, এমসিসিআইর ভাইস প্রেসিডেন্ট ও টেকনোহেভেনের সিইও হাবিবুল্লাহ এন করিম, বেসিসের ভাইস প্রেসিডেন্ট সামিরা জুবেরি হিমিকা।

বিকর্ণ কুমার ঘোষ তার মূল প্রবন্ধে উল্লেখ করেন, যে সরকার দেশব্যাপী হাই-টেক ইনফ্রাস্ট্রাকচার নেটওয়ার্ক গড়ে তোলার জন্য মেগা পরিকল্পনা নিয়েছে যার মধ্যে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটি, যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক, ঢাকায় জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ক, সিলেটে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক, রাজশাহীতে শেখ কামাল আইটি ইনকিউবেটর অ্যান্ড ট্রেনিং সেন্টার, রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, চুয়েটে শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর। কুয়েটে খুলনা আইটি ইনকিউবেশন অ্যান্ড ট্রেনিং সেন্টারের পাশাপাশি দেশের ৮টি জেলায় আইটি ইনকিউবেশন ও প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।

তিনি বলেন, বর্তমান ই-কমার্স বাজারের আকার ৩.১ বিলিয়ন ডলার এবং এটি ২০২৫ সালের মধ্যে ৮০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তিনি আরও জানান যে ২০৭১ সালের মধ্যে স্মার্ট গ্রিন ইকোনমি বাস্তবায়ন হলে দূষণের অস্তিত্ব, পরিবেশগত হুমকি থাকবে না।

দ্বিতীয় টেকনিক্যাল সেশনে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয় ‘স্মার্ট বাংলাদেশ অ্যাচিভিং এ ট্রিলিয়ন-ডলার প্লাস ইকোনমি’ এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, সিদ্ধান্ত গ্রহণকারীদের কাছে একটি টেকসই কৌশলের প্রতিশ্রুতি থাকা উচিত যা ঝুঁকি মোকাবেলাসহ শিল্পের স্থাপনের জন্য উপযুক্ত ও সক্ষম ভূমিকা রাখবে। স্মার্ট গভর্নমেন্ট তৈরি করার জন্য নিয়ন্ত্রকদের কমপ্লায়েন্স পালনে সক্রিয় ভূমিকা রাখবে । কোম্পানি আইন ১৯৯৪ এবং আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রণ আইন ১৯৫০-এর মতো আইনগুলির আধুনিকীকরণ করতে হবে।

আলী হোসাইন আকবর আলী ‘২০৪১ সালের মধ্যে একটি ট্রিলিয়ন-ডলার প্লাস ইকোনমি’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। দ্বিতীয় টেকনিক্যাল সেশনের প্যানেল আলোচক ছিলেন জাপান-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট হিকারি কাওয়াই এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম, ইউনিলিভার বাংলাদেশের সিইও জাভেদ আখতার এবং সোহজের প্রতিষ্ঠাতা মালিহা কাদির।

টেকনিক্যাল সেশন-৩ এ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং আইসিএবির কাউন্সিল মেম্বার মো. আব্দুল কাদের জোয়াদ্দার হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং-এর পার্টনার এবং আইসিএবির কাউন্সিল সদস্য সাব্বীর আহমেদ প্রবন্ধ উপস্থাপন করেন। এ সেশনে প্যানেল আলোচক ছিলেন আইসিএবির সাবেক সভাপতি ও এক্সপো গ্রপের সিইও মাহমুদউল হাসান খসরু. এমএবিএস অ্যান্ড জে পার্টনারস চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসের পার্টনার আখতার মতিন চৌধুরী, রহমান রহমান হকের পার্টনার আলী আশফাক, হাওলাদার মারিয়া অ্যান্ড কোং-এর স্বত্বাধিকারী মারিয়া হাওলাদার, দি কম্পিউটারস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতিক-ই-রব্বানী।

সমাপনী অধিবেশনে বক্তব্য দেন আইসিএবির কাউন্সিল সদস্য মোঃ ইয়াসিন মিয়া।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ